২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নাবিল বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের স্কুল

-

মিরসরাইয়ের করেরহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এনায়েত হোসেন নয়নের উদ্যোগে অটিজম, সেব্রিয়াল, পালসি, ডাউন্সসিনড্রোম ও বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের পড়াশোনার জন্য ‘নাবিল’ বিশেষ চাহিদাসম্পন্ন স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। প্রতিবন্ধী শিশুদের আশার আলো জাগাচ্ছে ‘নাবিল’ বিশেষ চাহিদাসম্পন্ন এই স্কুল। ইউনিয়ন পরিষদের একটি কক্ষে সপ্তাহে পাঁচ দিন ক্লাস নেয়া হয়।
জানা গেছে, প্রতিবন্ধী তথা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মূল ধারার বিদ্যালয়ে যাওয়ার উপযোগী করে গড়ে তুলতে শহরাঞ্চলে অনেক বিদ্যালয় গড়ে উঠলেও গ্রামে এর সংখ্যা একেবারেই অপ্রতুল। ফলে শহরাঞ্চলে প্রতিবন্ধী শিশুরা প্রতিকূলতা জয় করে আলোকিত ভবিষ্যতের সন্ধান পায়। বিপরীতে গ্রামের অসহায় প্রতিবন্ধী শিশুরা পরিবারের জন্য বোঝা ও অভিশাপ হয়ে দাঁড়ায়। প্রতিবন্ধীরা সমাজের অভিশাপ নয়, উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণ পেলে তারাও প্রতিকূলতা জয় করে পরিবারের আশীর্বাদ তথা দেশের জন্য সম্পদ হয়ে দাঁড়াতে পারে। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে তথা তাদের অভিশপ্ত জীবন থেকে আলোকিত পথের সন্ধান দিতে করেরহাটের হাবিলদার বাসায় প্রতিষ্ঠিত হয়েছে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের স্কুল ‘নাবিল’। চেয়ারম্যান এনায়েত হোসেন নয়নের ঐকান্তিক চেষ্টায় একজন প্রতিবন্ধী শিক্ষার্থীর নামানুসারে চলতি বছরের ১ জানুয়ারি প্রতিষ্ঠা পাওয়া এই স্কুল মিরসরাইয়ের উত্তরাঞ্চল ও ছাগলনাইয়া উপজেলার প্রতিবন্ধী শিশুদের আশার আলো জাগাচ্ছে। বর্তমানে এই স্কুলে ১৩ জন শিক্ষার্থী, তিনজন শিক্ষক ও একজন আয়া রয়েছে।
স্কুলের তত্ত্বাবধানে থাকা শিক্ষক আনজুমান আরা জানান, চলতি বছরের ১ জানুয়ারি এই স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়নের ঐকান্তিক প্রচেষ্টায় স্কুলটি এগিয়ে যাচ্ছে। আমার ছেলে নাবিলের নামে স্কুলের নামকরণ করা হয়েছে। চেয়ারম্যানের পক্ষ থেকে শিক্ষকদের যাতায়াত খরচ, শিশুদের প্রতিদিন টিফিনসহ যাবতীয় খরচ বহন করা হয়। এবারের রমজানের ঈদে শিশুদের জামা কেনার জন্য ১৫ শ’ টাকা করে দিয়েছেন তিনি। তবে সরকারিভাবে কোনো বরাদ্দ পেলে স্কুলের নিজস্ব ভবন করা হবে। ভবন করতে নাবিলের বাবা নজরুল ইসলাম ৪ শতক জায়গা দিয়েছেন। আনজুমান আরা আরো বলেন, আমার ছেলে নাবিল প্রতিবন্ধী হওয়ায় আমি চট্টগ্রাম শহরে প্রতিবন্ধী শিশুদের পড়াশোনার ওপর ট্রেনিং নিয়েছি। এখন এলাকার প্রতিবন্ধী শিশুদের পড়াশোনা চালিয়ে যাচ্ছি।
সরেজমিন গিয়ে দেখা গেছে, করেরহাট ইউনিয়ন পরিষদের একটি কক্ষে বিভিন্ন কৌশলে শিশুশিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে। সাথে শিক্ষার্থীদের অভিভাবক রয়েছে। শিশু তাছলিমা, আশরাফুল, আহনা, প্রান্ত সরকার, শান্ত সরকার ঐশিরা মনোযোগ দিয়ে পড়াশোনা করছে। ঐশির মা সীমা বলেন, এখানে স্কুলটি প্রতিষ্ঠা না হলে আমার মেয়েকে পড়ানো সম্ভব হতো না। এখানে এসে হাতে-কলমে অনেক কিছু শিখছে। তবে ভ্যান গাড়ির ব্যবস্থা করলে যাতায়াতের সুবিধা হতো।
সমাজকর্মী মো: নুরউদ্দিন সবুজ বলেন, প্রতিবন্ধী বিদ্যালয় নীতিমালার আলোকে শিক্ষাক্রম, পাঠ্যসূচি, মূল্যায়ন, পরিদর্শন ও তদারকি করা, স্কুলে বৃত্তিমূলক প্রশিক্ষণ, কারিগরি শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত থাকলে এবং শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জন্যই বিশেষ সুবিধা নিশ্চিত করতে হবে। করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, প্রতিবন্ধী শিশুদেরও পড়াশোনার অধিকার আছে। তারাও শিক্ষিত হয়ে নিজের পায়ে দাঁড়াতে চায়, তারা সমাজের বোঝা হয়ে থাকতে চায় না। এই শিশুরা আমার সন্তানের মতো। আমি স্কুলটি প্রতিষ্ঠার পর নিজের ব্যক্তিগত তহবিল থেকে খরচ বহন করে যাচ্ছি। সার্বক্ষণিক স্কুলের সাথে জড়িত রয়েছি। উপযুক্ত শিক্ষা গ্রহণের মাধ্যমে প্রতিবন্ধী শিশুরাও একদিন দেশের যোগ্যতম নাগরিক হয়ে গড়ে উঠবে। তিনি আরো বলেন, করেরহাট ইউনিয়নের পাহাড়ি এলাকায় শিক্ষাবঞ্চিত হচ্ছিল শিশুরা। তাদের শিক্ষা নিশ্চিত করার জন্য নলখোঁতে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বিদ্যালয় ও কালাপানিয়া এলাকায় শেখ রাশেল বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।


আরো সংবাদ



premium cement