০৪ জুলাই ২০২০

খুশির ঈদ

ঈদ আয়োজন
-


টুটুলের কোরবানি ঈদ একদম ভালো লাগে না, রোজার ঈদে সে অনেক মজা করে। রোজার ঈদে টুটুল নতুন জামা পরে, সেমাই-পায়েস খেয়ে ঘুরে বেড়ায় আর বড়দের থেকে সালামি পায়। সে তুলনায়, কোরবানির ঈদে কোনো মজাই হয় না। তার বন্ধুদের মধ্যে অনেকে কোরবানি দেয়, অনেকে দেয় না; কিন্তু ঈদের দিন সবাই পেটপুরে গরুর গোশত খায়। অন্য দিকে ঈদের দিন তাদের বাসায় মুরগির গোশত রান্না হয়। এ কথা ভাবতেই টুটুলের কান্না পায়।
টুটুলের বন্ধু সজীবরা ঈদে গরু কোরবানি দেয়। গরু কেনার পর সজীবের সাথে গরুর দেখাশোনা নিয়ে টুটুলের একচোট ঝগড়াও হয়। বরাবরের মতো এবারও সজীবের সাথে ঝগড়া করে টুটুল কাঁদতে কাঁদতে বাড়ি ফিরে। ঘরে এসেই টুটুল তার মায়ের কাছে একগাদা অভিযোগ দেয়। কেন, তারা সজীবদের মতো কোরবানি দেয় না? টুটুলের মা ছেলের অভিযোগের কোনো উত্তর দিতে পারেন না। কাঁদতে কাঁদতে ঘুমিয়ে যাওয়া ছেলের মাথায় হাত দিয়ে তিনি দীর্ঘশ্বাস ফেলেন। মধ্যবিত্তদের এ এক জ্বালা, সহজেই কারো কাছে হাত পাততে পারে না। হাত পাতারও বা কি দরকার? মনে মনে ভাবেন রাহেলা বানু, সবাই যদি ফ্রিজে গোশত রাখার উদ্দেশ্যে কোরবানি না করে আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে কোরবানি করত, আত্মীয় ও প্রতিবেশীর হক আদায় করত, তবে তিনি টুটুলকে অন্তত ঈদের দিন পেটপুরে গরুর গোশত খাওয়াতে পারতেন।
রাহেলা বানু হিসাব কষতে বসেন, তার কোন কোন আত্মীয় এবার কোরবানি দিচ্ছে। মনে মনে ভাবেন, তার এসব আত্মীয়ের মধ্যে থেকে যদি কেউ ঈদের দিন তাকে কিছু গোশত দেয়, তবে টুটুলের জন্য ঈদটা আনন্দময় হতো। এসব কথা ভাবতে ভাবতে রাহেলা বানুর চোখ থেকে কখন পানি গড়িয়ে পড়লÑ তা তিনি বুঝতেই পারলেন না। বুঝতে পারলেন তখন, যখন মায়ের তপ্ত পানির স্পর্শে টুটুলের ঘুম ভেঙে গেল।
মাকে কাঁদতে দেখে টুটুল হকচকিয়ে গেল। একটু ভাবতেই মায়ের কাঁদার কারণ সে আবিষ্কার করলÑ মাকে সান্ত্বনা দিতে দিতে সে বলল ‘কাঁদিস না মা,আমি যখন বড় হমু, বাজার থ্যাইকা তোর ল্যাইগা সবচেয়ে বড় গরুটা কিন্যা আনমু’।
ছেলের কথা শুনে রাহেলা বানু ফিক করে হেসে দিলেন, ছেলের মাথায় হাত দিয়ে তিনি জিজ্ঞেস করলেন, ‘হ, এত বড় গরু দিয়া আমি কি করমু’
টুটুল নিজের বুক থাবড়াতে থাবড়াতে বলল ‘কি করবি মানে? ফ্রিজে রাখবি আর খাবি’
রাহেলা বানু ছেলেকে জড়িয়ে ধরে বললেন ‘নারে বাপ,আমরা ফ্রিজে গোশত রাখমু না,আমরা মানুষকে গোশত খাওয়ামু। দেখবি, তোর তখন কোরবানির ঈদই সবচেয়ে বেশি মজা লাগব।’


আরো সংবাদ

শ্রমিকদের ঈদের ছুটি পর্যায়ক্রমে দেয়ার আহ্বান ওবায়দুল কাদেরের আজও বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ, আটকা পড়েছে শত শত পণ্য বোঝাই ট্রাক গাজীপুরে নদীতে নিখোঁজের ৩০ ঘণ্টা পর স্কুলছাত্রের লাশ উদ্ধার লকডাউনে ওয়ারী, স্থাপন করা হবে নমুনা সংগ্রহ বুধ এবার বিনামূল্যে প্লাজমা ও অক্সিজেন দিচ্ছেন নারায়ণগঞ্জের কাউন্সিলর খোরশেদ লাদাখের ঘটনায় সতর্ক ভারত অতিরিক্ত সৈন্য পাঠাচ্ছে আন্দামানে ভারতের করোনার টিকা বাজারে আনার ঘোষণায় বিস্মিত বিশেষজ্ঞরা ফি নির্ধারণের মাধ্যমে মানুষকে করোনা টেস্টে নিরুৎসাহিত করছে সরকার : রিজভী করোনা ও উপসর্গ নিয়ে কুমেক হাসপাতালে ৭ জনের মৃত্যু মিঠাপুকুরে শাল্টি গোপালপুর ইকোপার্কে অজগর ও বনবিড়াল অবমুক্তকরণ সাবেক প্রতিমন্ত্রী টি এম গিয়াসউদ্দিন আর নেই

সকল

কাশ্মিরের ছবি ঘিরে তোলপাড় : নাতি বলল, দাদুকে পুলিশই গুলি করে মেরেছে (১০৮০৬)‘হয় রাস্তা নির্মাণ করুন, না হলে বাংলাদেশে যেতে দিন’ (১০৪১৮)হঠাৎ লাদাখে মোদি (৯৩৫৩)সিরাজউদ্দৌলার হত্যাকারীদের যা পরিণতি হয়েছিল (৭৮৮২)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৭২৭২)ভারতে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ নিহত (৬০৯৮)ভেনিজুয়েলাগামী ইরানের তেল ট্যাঙ্কার জব্দের নির্দেশ যুক্তরাষ্ট্রের (৫০৩৩)এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে (৫০১৫)ভারতীয় সেনাবাহিনী পৃথিবীতে সবচেয়ে শক্তিশালী : মোদি (৪৬৭৫)আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে, ঠিক হবে আদালতে (৪৫৯২)