২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

-

জীবনে বড় হওয়ার ইচ্ছা প্রতিটি মানুষের থাকে। এর জন্য প্রয়োজন মেধা ও মননের পরিচর্যা এবং স্বপ্ন বাস্তবায়নের প্রয়াস। জীবনের বাঁকে বাঁকে ছোট ছোট সাফল্য মানুষের সেই গন্তব্যে পৌঁছাতে প্রেরণা জোগায়। উচ্চমাধ্যমিক পরীক্ষার শেষে প্রত্যেক মেধাবী শিক্ষার্থীর স্বপ্ন থাকে। দেশের সেরা প্রতিষ্ঠানের ছাত্র হওয়া। বিশেষ করে বুয়েট, মেডিক্যাল অথবা প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ের। এক দিকে মেধাবী শিক্ষার্থীদের এসব বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বর হাতছানি দেয়, অন্য দিকে ছাত্র হওয়ার অসম প্রতিযোগিতা সেই স্বপ্ন বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু প্রত্যেকের মেধা, মনন, ধ্যান, জ্ঞান একটাই, যেকোনো উপায়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হওয়া।
উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলের পরই শুরু হয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধের এক অসম প্রতিযোগিতা। বাংলাদেশে সাধারণত এপ্রিল-মে মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলেও চলতি বছর করোনাভাইরাস মহামারীর কারণে নির্দিষ্ট সময়মতো অনুষ্ঠিত হয়নি এইচএসসি ও সমমানের পরীক্ষা। এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে, সে বিষয়ে এর আগে কয়েক দফা আলোচনা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া যায়নি। করোনা মহামারীর এ সময়ে এইচএসসির পরীক্ষার মতো বড় আয়োজন করা হলে করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হতে পারে, এমন আশঙ্কা থেকেই এত দিন পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়নি। ৭ অক্টোবর এইচএসসি পরীক্ষার বিষয়ে অনলাইনে ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, ‘২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে না, মূল্যায়ন হবে ভিন্ন পদ্ধতিতে। ফল জানানো হবে ডিসেম্বরের মধ্যে।’ তিনি আরো বলেন, মূল্যায়নের জন্য জেএসসি এবং এসএসসির ফল বিবেচনায় নেয়া হবে।’ তবে এইচএসসি ফলের একটা সুরাহা হলেও অধরা থেকে যায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মতো জটিল সমস্যা। ১৭ অক্টোবর বিভিন্ন অনলাইন গণমাধ্যমে প্রচার হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও এখনো চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়নি। কিন্তু এ রকম সিদ্ধান্ত কতটা যৌক্তিক সেটা নিয়ে মুখ খুলতে শুরু করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। আমরা প্রত্যেকেই খুব করে চাই আমাদের দেশের প্রতিটি সেক্টর ও সেবা খাতে ডিজিটালাইজেশন হোক। উন্নত দেশের মতো দেশের মানুষ সব সুবিধা ঘরে বসে হাতের নাগালে পাক। কিন্তু একুশ শতকে এসে যখন শিক্ষা, সভ্যতা ও প্রযুক্তি সুবিধা ঘরে ঘরে পাওয়ার কথা, সেখানে বেশির ভাগই বঞ্চিত হচ্ছেন এসব সুবিধা থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী (আল-আমিন গাজী) তার এক পোস্টে বলেন, ‘আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী হয়েও এখনো আমার বিভাগের অনলাইন ক্লাসগুলো করতে পারছি না নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক প্রবাহের অভাবে, ভালো একটি ডিভাইসের অভাব ও ডাটা কেনার অর্থের অভাব আমাকে তাড়িয়ে বেড়াচ্ছে প্রতিনিয়ত। সেই সময়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মতো একটি বড় কর্ম অনলাইনে করার যৌক্তিকতা কতটুকু?
প্রতি বছর দেখা যায়, দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর বেশির ভাগ আসন দখল করে নেয় প্রান্তিক অঞ্চলের মেধাবী শিক্ষার্থীরা। অথচ গ্রামের কৃষকের বেশির ভাগ মেধাবী গরিব সন্তানরা এইচএসসির আগে স্মার্টফোন দূরের কথা, একটি সাধারণ ফোনও ব্যবহার করার সামর্থ্য রাখেন না। সন্ধ্যার পর পড়ার মতো আলোও হয়তো অনেকের ঘরে থাকে না। ঠিক এ সময়ে যখন একটি এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলো না তখন গ্রামের মেধাবী শিক্ষার্থীদের ভরসা ছিল একটি গ্রহণযোগ্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার মাধ্যমে তারা মেধার বিকাশ ঘটাতে পারে। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা করোনার ভয়ে জাতির বহুল কাক্সিক্ষত একটি স্বপ্ন সম্পূর্ণ নতুন, অজ্ঞাত ও ঝুঁকিপূর্ণ পদ্ধতিতে করার প্রস্তাব করেন। সিস্টেমের এ সামান্য হেরফেরে বিপর্যয় ডেকে আনতে পারে অনেক মেধাবীর। তা ছাড়া প্রকৃত মেধার মূল্যায়ন নিয়েও থেকে যায় ধোঁয়াশা।
বৈশ্বিক মহামারী করোনা আমাদের প্রযুক্তির দিকে ধাবিত করছে, এটি সত্য। কিন্তু সে জন্য পূর্ব অভিজ্ঞতা ছাড়া সব ভার্সিটি মিলে সমন্বিতভাবে এমন একটি কাজে নামা কতটুকু বাস্তবসম্মত? অথচ এত দিন পর্যন্ত ভার্সিটিগুলো সবাই মিলে একটা সমন্বিত ভর্তি পরীক্ষা নিতেই রাজি হয়নি! সফটওয়্যারে পরীক্ষা নিতে গেলে একজন শিক্ষার্থীকে একটি রুমে একাকী বসে, ল্যাপটপ বা অ্যান্ড্রয়েড ডিভাইসে নিরবচ্ছিন্ন ইন্টারনেট ডাটা সংযোগ রেখে নিজে নিজে অ্যাপে লগইন করে তারপর এক-দেড় ঘণ্টায় পরীক্ষা দিতে হবে। প্রশ্নের উত্তরগুলো হয়তো টিক মার্ক করতে হবে। একটা নির্ধারিত সময়ে লগইন করে নির্ধারিত সময়ে শেষ করতে হবে এবং এ সময় পরে উত্তরগুলো জমা হয়ে যাবে। এ রকম একটি সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ভর্তিযুদ্ধে একজন প্রান্তিক অঞ্চলের শিক্ষার্থীর ভবিষ্যৎ নিয়ে শঙ্কা থেকেই যায়। কারণ যে শিক্ষার্থী জানেন না স্মার্টফোনের ব্যবহার, যেখানে নেই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা সেখানে বসে অনলাইনে ভর্তিযুদ্ধে অবতীর্ণ হওয়া মড়ার উপর খাঁড়ার ঘা ছাড়া আর কিছুই না।
তাই উল্লিখিত বিষয়গুলো বিবেচনা করে কর্তৃপক্ষের এরূপ সিদ্ধান্ত গ্রহণ করার আগে আরো ভেবে দেখা উচিত। এ ছাড়া পরিস্থিতির একটু উন্নতি হলে গুচ্ছাকারে সব ভার্সিটি মিলে সব স্বাস্থ্যবিধি মেনে, নানা বিধিনিষেধ আরোপ করে স্বল্পসময়ে একটি ভর্তি পরীক্ষা নিলেই বরং এইচএসসি না হওয়ার ক্ষতি পুষিয়ে সবার প্রতি সুবিচার করা হবে।
লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল