২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নিরাপদ খাদ্য পেতে

-

উন্নত জাতের ফলমূল, শাকসবজির পাশাপাশি নতুন নতুন ধানও এসেছে। উচ্চফলনশীল এসব ধান দেশে বিপ্লব ঘটিয়েছে ঠিকই কিন্তু অধিক ফসল উৎপাদন করতে গিয়ে আমরা জনজীবনকে ঝুঁকিতে ফেলে দিয়েছি। ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির এক তথ্য মতে, গবেষণার জন্য চালের যে ২৩২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল, এর ১৩১টিতে মিলেছে বিভিন্ন মাত্রার ক্রোমিয়াম। ১৩০টিতে পাওয়া গেছে ক্যাডমিয়াম ও সিসা। ৮৩টিতে মিলেছে আর্সেনিকের অস্তিত্ব; যা রীতিমতো ভয়ঙ্কর।
শুধু কৃষকের অসচেতনতার জন্যই যে খাদ্য অনিরাপদ হচ্ছে এমনটি নয়। কিছু অসাধু ব্যবসায়ীও অধিক মুনাফার লোভে খাদ্যে ভেজাল মিশাচ্ছেন। এসব ঝুঁকিপূর্ণ খাদ্য গ্রহণে স্বাস্থ্য যেমন ঝুঁকিতে পড়েছে, তেমনি জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশ দূষণের পাশাপাশি কীটনাশকের যথেচ্ছ ব্যবহারের পরিণতি কমবেশি সবাইকেই ভোগ করতে হবে। এ ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক অবস্থায় রয়েছে শিশুরা। বিশেষ করে এসব কীটনাশকের অপপ্রয়োগের ফলে উৎপাদিত খাদ্য মারাত্মকভাবে বিষাক্ত হয়ে থাকে এবং মানুষের শরীরে ঢুকে মানুষের জীবনকে বিপন্ন করে তুলছে। সেই সাথে বিভিন্ন ধরনের জটিল রোগের ঝুঁকিতে ফেলছে মানুষকে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক তথ্য মতে, প্রতি বছর প্রায় ৬০ কোটি মানুষ দূষিত খাবার খেয়ে অসুস্থ হয়। এ কারণে প্রতি বছর ৪ লাখ ৪২ হাজার মানুষ মারা যায়। এ ছাড়া পাঁচ বছরের চেয়ে কম বয়সী শিশুদের ৪৩ শতাংশই খাবারজনিত রোগে আক্রান্ত হয়, প্রতি বছর প্রাণ হারায় ১ লাখ ২৫ হাজার শিশু। সংখ্যাটা ক্রমান্বয়ে বেড়েই চলছে। তবে ভয়ঙ্কর ব্যাপার খাদ্যের ভেজালের কারণে শুধু আমাদের দেশেই নয়; উন্নত অনেক দেশও বড় বিপদের সম্মুখীন হয়েছিল এবং হচ্ছে। ১৯৯৪ সালে শুধু যুক্তরাষ্ট্রেই স্যালমোনেলা জীবণু বহনকারী আইসক্রিম খেয়ে ২ লাখ ২৪ হাজার মানুষ রোগাক্রান্ত হয়। ১৯৮৮ সালে দূষিত শামুক ও গলদা চিংড়ি খেয়ে চীনে প্রায় ৩ লাখ মানুষ রোগাক্রান্ত হয়। ২০০৮ সালে চীনে তৈরি কয়েকটি কোম্পানির গুঁড়োদুধ পান করে বহু শিশু রোগাক্রান্ত হয়। ওই দুধে মেলামিনের মাত্রা বেশি ছিল। আমাদের দেশেও ভেজাল খাদ্যের ফলে রোগাক্রান্ত হওয়ার খবর প্রতিনিয়ত শুনতে পাওয়া যায়। ইদানীং খাদ্যে মাত্রাতিরিক্ত ভেজাল এবং বাজারে ভেজাল খাদ্যে সয়লাব হলেও সংশ্লিষ্ট ব্যক্তিদের এ ব্যাপারে গৃহীত পদক্ষেপ তেমন লক্ষণীয় নয়। অথচ দেশে আইনের অভাব নেই। অভাব শুধু প্রয়োগের। বিএসটিআইয়ের ভেজালবিরোধী অভিযান এবং প্রশাসনের মোবাইল কোর্ট দেখা গেলেও তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল।
রাসায়নিক দ্রব্য ব্যবহার করে খাদ্যকে বিপজ্জনক করার প্রক্রিয়া লাগামহীনভাবে চলতে থাকলে এক সময় তা মহামারী রূপ নিতে পারে। কাজেই এ সমস্যার আশু সমাধানে জোরালো পদক্ষেপ এখনই নিতে হবে। আইনের কঠোর বাস্তবায়নের পাশাপাশি খাদ্যে ভেজাল মিশ্রণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে; যাতে অন্য কেউ খাদ্যে ভেজাল দেয়ার সাহস করতে না পারে।
দেশের কৃষকরা বহুলাংশই শিক্ষার আলো থেকে বঞ্চিত। ফলে তারা না জেনেই নিয়মবহির্ভূত রাসায়নিক প্রয়োগের ফলে উৎপাদিত ফসলের মাধ্যমে জনজীবন হুমকির মুখে ফেলছেন। তাই তাদের এসব বিষয়ে সচেতন করাও জরুরি। সে জন্য সরকারের আন্তরিক হওয়া প্রয়োজন। কৃষকদের সচেতনতার পাশাপাশি নির্দিষ্ট নীতিমালা তৈরি করতে হবে; যাতে উৎপাদিত ফসল স্বাস্থ্যঝুঁকির কারণ না হয়। দেখা যায়, অনেক শিক্ষিত ও সচেতন মানুষ জেনে বুঝে ভেজাল খাদ্য কিনে থাকেন; ফলে বিক্রেতাদের বিক্রিতে বেগ পেতে হয় না। আমাদের বুঝতে হবে, অন্যায় যে করে আর অন্যায় যে সহে উভয়েই সমান অপরাধী। কাজেই এসব পণ্য ক্রয় করে অসাধু ব্যবসায়ীদের গতিপথ ত্বরান্বিত করা মোটেও সমীচীন নয়। সচেতন মানুষ হিসেবে তাদের পরিত্যাগ করাই যথাযথ।
ভেজাল খাদ্য বিক্রি প্রতিরোধে বাজারগুলোতে মনিটরিং সিস্টেম জোরদার করতে হবে; যাতে কেউ খাদ্যে ভেজাল দিতে কিংবা ঝুঁকিপূর্ণ খাদ্য বিক্রি করতে না পারেন। পরীক্ষামূলকভাবে খাদ্য বিক্রির ব্যবস্থা করতে পারলেই এ সমস্যার অনেকটা লাঘব হবে বলে আশা করা যায়। হ
লেখক : শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়


আরো সংবাদ



premium cement
এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু

সকল