১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

গৃহকর্মীদের সুরক্ষায় আইন প্রণয়ন

-

গৃহকর্মীদের দিন ফিরে না কিছুতেই। কাজেরও কোনো স্বীকৃতি নেই। তাদের কর্মঘণ্টা, মালিকদের আচরণ কেমন হবে, বেতন কত হবে, এ বিষয়ে বিধিমালা থাকলেও আইন নেই। ফলে তাদের কর্মঘণ্টা, বেতন ও কেমন আচরণ হওয়া উচিত তা নির্ধারিত হয় মালিকপক্ষের খেয়ালখুশিমতো। আমাদের দেশে গৃহকর্মীরা শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার। এ ছাড়া ঠিকমতো খেতে না পাওয়া, ঘুমাতে না পারা, নির্যাতনে মৃত্যুবরণ করার ঘটনাও ঘটছে অহরহ। অনেক গৃহকর্মী বাসায় চুরি করা, শিশুসন্তান নিয়ে পালিয়ে যাওয়া এবং মালিকপক্ষকে অনৈতিকভাবে চাপে রাখা, এমন ঘটনাও কম নয়।
রান্নাবান্না ও কাপড় ধোয়াসহ বেশির ভাগ গৃহস্থালির কাজ পরিবারের নারী সদস্যরাই করে থাকেন। কিন্তু নারী শিক্ষা ও কর্মজীবী নারীর সংখ্যা বেড়ে যাওয়ায় গৃহস্থালির কাজে গৃহকর্মী রাখতে হচ্ছে অনেক পরিবারে। তবে সচ্ছল ঘরের বহু নারী আভিজাত্যের কারণে গৃহস্থালির কাজ করতে অনিচ্ছুক হয়ে থাকেন অনেকেই। তারাও গৃহকর্মী নিয়োগ দেন। লেখাপড়া না জানা দরিদ্র ও অসহায় নারীরাই গৃহকর্মী হিসেবে কাজ করে থাকেন। তারা কঠোর পরিশ্রম করলেও কোনো স্বীকৃতি পান না। উপরন্তু কাজে কোনো বিচ্যুতি ঘটলেই নির্যাতনের শিকার হন। শিক্ষিত হয়ে যে নারী-পুরুষ চাকরি-ব্যবসায় নিয়োজিত থেকে নারীর অধিকার বাস্তবায়ন করেন, তারাই ঘরে অসহায় গৃহকর্মী নারীকে শারীরিক ও মানসিক নির্যাতন করে থাকেন। অন্য দিকে পুরুষ মনিবের হাতে যৌন নির্যাতনের ঘটনাও ঘটছে।
গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা তৈরি করা হয়েছে ২০১৫ সালে। কিন্তু তা আইন হয়নি আজো। গৃহকর্মী সুরক্ষায় আইন করা প্রয়োজন কি না, তা নিয়ে দ্বিধার শেষ নেই। নাগরিক সমাজের প্রয়োজন মনে করার ওপরে নির্ভর করছে আইন হবে কি না। একটা বিষয় লক্ষণীয়, দেশে গৃহকর্মী নির্যাতন এবং মেরে ফেলার মতো ঘটনা ঘটছে শিক্ষিত শ্রেণীর হাতে যারা দেশ-রাষ্ট্র-সমাজ নিয়ন্ত্রণ করে থাকেন। সে নাগরিক সমাজের হাতে আইন করার ভার দিলে আইন করার পক্ষে মতামত না আসাই স্বাভাবিক। আসেনিও বিগত কয়েক বছরে। কিন্তু মনিবের হাতে গৃহকর্মী নির্যাতন ও মৃত্যুর ঘটনা দিন দিন বাড়ছে। কিন্তু তাদের অধিকার রক্ষা, বাস্তবায়ন ও নির্যাতন প্রতিরোধে প্রত্যাশিত অগ্রগতি নেই।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী, দেশে ২৫ লাখ গৃহকর্মী কর্মরত। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) হিসাবে বাংলাদেশে গৃহকর্মীদের ৯০ শতাংশই নারী ও কন্যাশিশু। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের তথ্যমতে, ৫০ শতাংশ গৃহকর্মী ভয়াবহ নির্যাতনের শিকার। তাদের মধ্যে ৬০ শতাংশই শিশু। গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালার মধ্যে স্পষ্ট করে বলা আছে, ১৪ বছরের নিচের বয়সী কোনো গৃহকর্মী নিয়োগ দেয়া যাবে না। শ্রমঘণ্টা ও বেতন আলোচনায় নির্ধারণ করা, শ্রম আইন অনুযায়ী গৃহকর্মীদের সুযোগ সুবিধা পাওয়া, বিশ্রামের পাশাপাশি বিনোদনের সময় দেয়াসহ নির্যাতন করা হলে প্রচলিত আইন অনুযায়ী সরকার ব্যবস্থা গ্রহণ করবে মর্মে বলা আছে এই নীতিমালায়। এসব নীতি কাগজে কলমে থাকলেও তার বাস্তবায়ন নেই। থাকা ও খাওয়ার সাথে নামমাত্র পারিশ্রমিক দেয়া ছাড়া গৃহকর্মীদের আর কিছু জুটে না। যারা নিজ বাসা থেকে এসে কাজ করেন, তাদেরও মূল্যায়ন করা হয় না। নির্যাতনের শিকার হওয়া এবং মৃত্যুবরণ করার মতো বহু ঘটনা ঘটলেও অনেক সময় এ ঘটনাগুলোতে মামলাও হয় না। ভিকটিম দরিদ্র ও অসহায় হওয়ায় তাদের দাবিয়ে রাখা হয়। মিডিয়া বা মানবাধিকারকর্মীরা সোচ্চার হলেও সুনির্দিষ্ট আইন না থাকায় এবং প্রভাব খাটিয়ে সব কিছু ‘ম্যানেজ’ করা হয়। গৃহকর্মী নির্যাতন ও নির্যাতনের শিকার হয়ে মৃত্যুর ঘটনা গণমাধ্যমে দেখা যায়। নির্যাতনকারীদের তালিকায় দেখা যায় বহু ‘তারকা’ ব্যক্তিত্বকেও। তারা ঠুনকো কারণে, বিশেষ করে সন্তানের দেখাশোনায় গরমিল হলেই শিশু গৃহকর্মীর ওপর অমানবিক শারীরিক ও মানসিক নির্যাতন করে থাকেন। গৃহকর্মী নির্যাতন প্রতিরোধ ও সুরক্ষা আইন করা হলে অনেকাংশেই নিশ্চিত হবে তাদের অধিকার। তখন গৃহকর্মীরা শ্রমিক হিসেবে গণ্য হবেন। শ্রম আইনের সব সুযোগ সুবিধা পাবেন। গৃহকর্মী নির্যাতন কমে আসবে। আইন প্রণয়ন করা হলে গৃহকর্মী ও মালিক শ্রেণী, উভয়ের জন্যই মঙ্গল। হ
লেখক : শিক্ষার্থী


আরো সংবাদ



premium cement
সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু হবিগঞ্জে বাসচাপায় পিকআপের চালক ও হেলপার নিহত

সকল