২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি চাই

ইকবাল হাসান
-

গত বছর দুর্নীতি দমন কমিশন (দুদক) স্বাস্থ্য খাতে দুর্নীতির ১১টি খাত চিহ্নিত করেছে। যন্ত্রপাতি কেনাকাটা, নিয়োগ, পদোন্নতি, বদলিসহ বিভিন্নভাবে দুর্নীতি হয়ে থাকে এখানে। সাম্প্রতিক সময়ের, রিজেন্ট হাসপাতালের কর্ণধার সাহেদের কথাই ধরা যাক। তার হাসপাতালের লাইসেন্স ২০১৪ সালের পর আর নবায়ন হয়নি। এ ছাড়া ভুয়া করোনা রিপোর্ট প্রদান এবং বিনামূল্যে চিকিৎসা দেয়ার ব্যবস্থা করা থাকলেও রোগীদের কাছ থেকে অধিক টাকা নিয়ে চিকিৎসা দেয়ার মতো অপরাধও তিনি ও তার হাসপাতাল করেছে। ভুয়া করোনা রিপোর্ট শুধু যে রিজেন্ট হাসপাতাল দিয়েছে, তা নয়। জেকেজির মতো আরো প্রতিষ্ঠান এগুলোর সাথে জড়িত।
জাতীয় সংসদ তার দেশকে প্রতিনিধিত্ব করে, সংসদে তার নিজ অঞ্চলের প্রতিনিধিত্ব করেন এমপিরা, সেখানে সেই এমপিদের মধ্যে একজন কুয়েতে মানব পাচার ও অবৈধ মুদ্রা পাচারের অভিযোগে আটক হয়েছেন। এরকম পাপুল এক দিনে তৈরি হয়নি।
আমরা যদি আরেকটু পিছিয়ে যাই তা হলে দেখব, করোনা সময়ে ত্রাণে দুর্নীতির অভিযোগ। লকডাউনের ফলে অসহায় মানুষগুলো কিছু খেতে না পেয়ে যখন বাধ্য হয়ে ত্রাণ নিতে এলো তখন স্থানীয় জনপ্রতিনিধিদের অনেক সুযোগ বুঝে কোপ মেরেছেন। নিজেদের প্রচারের জন্য ত্রাণ দেয়ার ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছিলেন তারা। এতে অনেক মধ্যবিত্ত ত্রাণ নিতে সাহস করে সামনে আসেনি। আবার, যারা এসেছে তাদের অনেককে ত্রাণ না পেয়ে ফিরে যেতে হয়েছে, কিন্তু পর্যাপ্ত ত্রাণ মজুদ ছিল। পরবর্তীতে উপর মহলের হস্তক্ষেপে অনেককে আইনের আওতায় আনা হয়।
এরকম সাহেদ, সাবরিনা-আরিফ কিংবা জনপ্রতিনিধিরা যারা সামান্য চালের লোভ সামলাতে পারে না তারা এক দিনে তৈরি হয়নি। এই দুর্নীতির হিসাব করতে চাইলে পানি গড়িয়ে বহুদূর যাবে। আরো পেছনে তাকালে পাপিয়াকে দেখতে পাবো। মাদক, অবৈধ অস্ত্র, দেহব্যবসা ও প্রতারণাসহ নানা অভিযোগে গ্রেফতার হয় পাপিয়া চৌধুরী। এরকম আরো ভুরি ভুরি উদাহরণ দেয়া যাবে চাইলে কিন্তু মূল হোতাকে ধরতে না পারলে কিছুই হবে না।
এরকম কিংবা এর চেয়ে বড় দুর্নীতির খবর সামনে এলেও পেছনের ঘটনা সেরকমভাবে সামনে আসেনি। কেউ শূন্য থেকেই এত বড় জায়গায় যেতে পারে না। এক একটা অপরাধী অতীতে ছোট ছোট অপরাধ করে ছাড় পেয়ে পেয়ে আজ এতদূর এসে পড়েছে। চিকিৎসা যেখানে মানুষের মৌলিক অধিকারের অন্যতম সেখানে বাংলাদেশের চিকিৎসা খাত দুর্নীতির কালো ধোঁয়ায় নিমজ্জিত। শুধু স্বাস্থ্য খাতেই দুর্নীতি নয়; প্রায় প্রতিটি খাতে কমবেশি দুর্নীতি আছে। দুর্নীতির এই গাছকে বড় হতে দেয়া যাবে না। গজিয়ে ওঠার আগেই বিনাশ করতে হবে। তা না হলে বাংলাদেশ এগোতে পারবে না। তাই দুর্নীতির বিরুদ্ধে নেয়া হোক ‘জিরো টলারেন্স’ নীতি।হ
লেখক : শিক্ষার্থী, বাংলা বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

 


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল