১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নাটক, ওয়েব সিরিজের নামে এসব কী চলছে!

-

কোভিড-১৯ বা করোনাভাইরাসের ভীতিকর আক্রমণের কারণে মানুষকে ঘরমুখো হতে হয়েছে। অত্যন্ত প্রয়োজন ছাড়া চাইলেও কেউ আগের মতো বাড়ির বাইরে আড্ডায় সময় কাটাতে পারছেন না। বিশেষ করে তরুণদের বর্তমানে বিনোদনের অন্যতম সঙ্গী হিসেবে জায়গা করে নিয়েছে মোবাইল ফোন কিংবা ল্যাপটপ। সেখানে কেউ কেউ বিভিন্ন গেম, অনলাইনে পড়াশোনা এমনকি বন্ধুদের সাথে ভিডিও কলে আসর জমানোর চেষ্টা করছেন। সেই দিক থেকে নাটক, ওয়েব সিরিজ এবং সিনেমা দেখার আগ্রহীদের সংখ্যাও কম নয়। কিন্তু সম্প্রতি বানানো বেশ কয়েকটি নাটক এবং ওয়েব সিরিজ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। কলাকুশলীদের নগ্ন দৃশ্যই বলে দিচ্ছেÑ বাংলা অভিনয় জগতের যে এক শিল্প ও সাংস্কৃতিক গুণ ছিল তা ক্রমাগতভাবে বিপর্যয়ের দিকে ধাবমান।
মানুষের একটা সহজাত প্রবৃত্তি হচ্ছে রহস্য উন্মোচন করা। সেটি হতে পারে দর্শন, বিজ্ঞান, সাহিত্য, সংস্কৃতি অথবা অভিনয় জগতে। জনপ্রিয় নির্মাতা শিহাব শাহীনের ‘আগস্ট ১৪’ ওয়েব সিরিজের থ্রিলারের শুরুতেই বলা হয়েছে এটি ১৮-এর নিচের দর্শকদের জন্য নয়। আমাদের যেহেতু না দেখা জিনিসের ওপরে সবসময় আসক্তি বেশিÑ সে কারণে ১৮ এর কম বয়সী ছেলেমেয়েরা যে এর দিকে বেশি ঝুঁকবেÑ এ বিষয়ে কোনো সন্দেহ নেই। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) নির্দেশে সহস্রাধিক পর্নো সাইট বন্ধ করা হয়েছে। মূলত ইন্টারনেট ব্যবস্থাকে নিরাপদ রাখতেই এ উদ্যোগ। আমরা অনেকে পর্নো বলতে চলমান উত্তেজনা সৃষ্টিকারী চিত্রকেই বুঝে থাকি। কিন্তু এর বিস্তর বিশ্লেষণ রয়েছে। পর্নো হচ্ছে যৌন আকাক্সক্ষা সৃষ্টির উদ্দেশ্যে যৌনসংক্রান্ত বিষয়বস্তুর প্রতিকৃতি অঙ্কন বা পুঙ্খানুপুঙ্খ বর্ণনাকে বোঝায়। পর্নোগ্রাফি বিভিন্ন মাধ্যমের সাহায্যে উপস্থাপন করা যেতে পারে। যেমনÑ এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে বই, সাময়িকী, পোস্টকার্ড, আলোকচিত্র, ভাস্কর্য, অঙ্কন, পেইন্টিং, অ্যানিমেশন, সাউন্ড রেকর্ডিং, চলচ্চিত্র, ভিডিও এমনকি ভিডিও গেম। সে হিসেবে বিবেচনা করলে বর্তমান ওয়েব সিরিজগুলোতে যেভাবে অভিনেতা-অভিনেত্রীরা অশ্লীল নির্মাণে লিপ্ত হচ্ছেন তা পশ্চিমা সংস্কৃতির অনুকরণকেই বলা যেতে পারে। যা একজন স্বাভাবিক মানুষের কাম সৃষ্টির জন্য যথেষ্ট।
অন্য দিকে স্ক্রিপ্টকে পরিপূর্ণ করার উদ্দেশ্যে গল্পের মধ্যে কলাকুশীলবদের ধূমপান এবং পানীয় নেশাজাতীয় দ্রব্য খাওয়ার অভিনয় নতুন নয়। এ নিয়ে সেন্সর বোর্ড থেকে নিয়ম জুড়ে দেয়া রয়েছে। অবশ্যই নির্মাতাকেÑ ‘ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ এমন ধরনের ট্যাগ লাগানো বাধ্যতামূলক। কিন্তু এসব নিয়মের আজকাল তেমন তোয়াক্কা করছে না অনেকেই; অথচ প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে কবেই জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছিলেন। সেটি বাস্তবায়নের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নানা অ্যাকশনও ইতোমধ্যে দেখা গেছে। যদিও সরাসরি মাদককে নিয়ে কোনো গল্প নেই, তবে প্রত্যেক জিনিসের যে একটা সমান ও বিপরীত প্রতিক্রিয়া থাকে তা সবার জানা। তরুণ সমাজের অনেকেই সেসব কুশীলবদের অনুকরণ করছেন। তারা ভাবছেন এটি বর্তমান প্রেক্ষাপটে অনেকটা ট্রেন্ডের মতো। তাই ধূমপান করাটা তাদের কাছে স্বাভাবিক ব্যাপারই।
একইভাবে অশালীন ভাষা ব্যবহারের চর্চাও বেশ পুরনো। গল্পকে জমানোর চেষ্টায় হরদম কুরুচিপূর্ণ ভাষার ব্যবহার হচ্ছে। এর উৎকৃষ্ট উদাহরণÑ সুমন আনোয়ারের ‘সদরঘাটের টাইগার’ সিরিজটি। বেশির ভাগ কথোপকথনে একাধিক অশালীন শব্দ ব্যবহার করা হয়েছে। এ ব্যাপারটা আমাদের দৈনন্দিন আচার-আচরণের সাথে খুব সহজাতভাবে নতুন করে মিশে যাচ্ছে। সেসব শব্দ আমরা রাস্তাঘাটে পরিচিত ব্যক্তির সাথে আলাপে অথবা বন্ধুদের সাথে আড্ডায় ডায়লগ হিসেবে অবলম্বন করছি।
শুধু সিরিজ নয়, বরং কাজল আরেফিন অমির বহুল দর্শকের এপিসোড ভিত্তিক নাটক ‘ব্যাচেলর পয়েন্ট’ বর্তমানে খুব জনপ্রিয়তা লাভ করেছে। ব্যাচেলর জীবনকে ঘিরেই নাটকের গল্প। সেখানে সংলাপগুলোর মধ্যে প্রায়ই অপভাষার ব্যবহার করা হয়েছে। সেগুলোর সাথে ব্যাকগ্রাউন্ড ধ্বনি দিয়ে মুছে দেয়ার চেষ্টা করেছে ঠিকই, কিন্তু তা একটু খেয়াল করে শুনলে ¯পষ্ট বোঝা যায়। পরিচিত এই পরিচালকের সম্প্রতি বানানো নাটক ‘ব্যাচেলর কোয়ারেন্টিনে’র একটি চরিত্রের পোশাক নিয়েও সোশ্যাল মিডিয়ায় সমালোচনা উঠে এসেছে। সেখানে পাশা নামক এক চরিত্রের পরিহিত টি শার্টে বিভিন্ন অশ্লীল শব্দ দেখা যায়।
নানান কুরুচিপূর্ণ উপাদান শুধু সামাজিক অবক্ষয়েই করে না, বরং আমাদের যে নিজস্ব একটি সাংস্কৃতিক পরিচয় আছে সেটিও দিন দিন দূরে সরে যাচ্ছে। আমাদের সুর-স্বভাবে বাঙালির নিজস্ব রূপ ও বৈশিষ্ট্য যুক্ত রয়েছে। এভাবে বিদেশী উপাদান নিয়ে গল্পচর্চা করতে থাকলে এর প্রভাব সুদূর ভবিষ্যতেও থেকে যাবে। এর কারণে আমরা একদিন ভুলে যেতে পারি, বাংলাদেশের আনাচে-কানাচেও নানা সুখ-দুঃখের গল্প ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। যার মধ্যেও দর্শকদের রস বিদ্যমান। অথচ যারা সেসব নাটক-ওয়েব সিরিজে অভিনয় করছেন তারা দেশের জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রী। এমনকি নির্মাতারাও বেশ নামীদামি। তাদের হাত ধরে টেলিভিশন দর্শকরা এর আগে অনেক সৃজনশীল শিল্প এবং উপাদান উপহার পেয়েছেন। পাশাপাশি অতীত ইতিহাসেও স্বর্ণ সময় খুঁজে পাওয়া যায়। তখনকার মানুষ আড়ম্বরপূর্ণের চেয়ে সুস্থ ও স্বস্তির বিনোদন খুঁজতেন বেশি। হুমায়ূন আহমেদ, আবদুল্লাহ আল মামুন ও মামুনুর রশীদের মতো নামকরা নাট্যকাররা দিয়েছেন অসাধারণ সব কাহিনী। সম্পূর্ণভাবে সুশীলসমাজ আশা করলে অবশ্যই আমাদের প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছ থাকতে হবে। কারণ পরিচ্ছন্ন সমাজব্যবস্থা হচ্ছে সোনার বাংলা গড়ে তোলার অন্যতম মাধ্যম। সেই বাংলায় বাঙালিয়ানা না থাকলে তাকে কোনোভাবেই ওই নামে আখ্যায়িত করা সম্ভব নয়।
ওয়েব সিরিজের সেসব কন্টেন্ট বানাতে বাজেট সাধারণত বেশি রাখা হয়। এ কারণে অভিনেতাদের কাজ করার আগ্রহ থাকে বেশি। প্রয়োজনে অন্যান্য শালীন গল্পেও বাজেট বাড়ানো যেতে পারে। সেই সাথে সরকারকে নাটক অথবা ওয়েব সিরিজ তৈরিতে নীতিমালার আওতাভুক্ত করতে হবে। কেননা চলচ্চিত্র নির্মাণে বিধিমালা থাকলেও ওই দু’টি ব্যাপারে কোনো সুনির্দিষ্ট নিয়মকানুন নেই। দর্শকরা সবসময় অধীর অপেক্ষায় থাকে সৃজনশীল শিল্পগুণ স¤পর্কিত কিছু পেতে, কিন্তু এমন ধরনের বিষয়বস্তু তাদের কাছে হতাশার। অনেকে উদ্দীপনা নিয়ে দেখবে ঠিকই, কিন্তু ওর মাঝে নেতিবাচক ব্যাপার অধিক। এ ক্ষেত্রে লেখকদের ভূমিকাও অপরিসীম। একজন লেখক একটি কল্পকাহিনী তার লেখনীতে স্পষ্ট করেন। সেই কাহিনী মূলত প্রাণবন্ত করে তোলেন নির্মাতারা। তাই তাদের স্ক্রিপ্ট লেখার বিষয়ে সতর্ক থাকতে হবে। পরিবর্তন আসুক নাটক, ওয়েব সিরিজের বিষয়বস্তু ও সংলাপে। প্রতিটি গল্প হোক শিক্ষণীয় ও বিনোদনের। হ
লেখক : সদস্য, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম
sajjathossain75200@gmail.com


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল