১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মঘা বৈদ্য ও কবিরাজের দৌরাত্ম্য

-

ক্যান্সার থেকে শুরু করে সব রকম দুরারোগ্য ব্যাধি এবং বিশ^ব্যাপী ছড়িয়ে পড়া অতি সাম্প্রতিককালের করোনাভাইরাস পর্যন্ত সর্বপ্রকার রোগের চিকিৎসায় আমাদের দেশের কিছু অতি অভিজ্ঞ হেকিম-কবিরাজ, তান্ত্রিক, মঘা বৈদ্য আর জিন হাজিরকারীদের দক্ষতা আর সফলতা এত বেড়েছে যে, তাতে মনে হয় আমাদের অভিজ্ঞতাসম্পন্ন চিকিৎসকদের সমন্বয়ে পরিচালিত দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোর প্রয়োজনীয়তা শিগগিরই ফুরিয়ে যাবে। একসময় এসব কবিরাজ-হেকিম, তান্ত্রিক, মঘা বৈদ্য শুধু গ্রামাঞ্চলের হাট-বাজার, গঞ্জ এসব এলাকার সাধারণ গরিব, রোগাক্রান্ত ও সমস্যা জর্জরিত রোগীদের মাঝে তাদের কর্মপরিধি সীমাবদ্ধ রেখেছিল। এসব ভণ্ড চিকিৎসক সারা দেশের প্রতিটি জেলায়, এমনকি উপজেলা ও গ্রাম পর্যায়ে এই মানুষ ঠকানো বাণিজ্যের প্রচার প্রসারের জন্য বেতনধারী লোক নিয়োজিত করেছে। রেলস্টেশনে, লঞ্চঘাটে বা জনাকীর্ণ স্থানে এসব বেতনধারী লোকজন পোস্টার লাগানো এবং লিফলেট বিতরণের মাধ্যমে প্রচার করে।
চিকিৎসা বিজ্ঞান এখনো পর্যন্ত যেসব রোগের নিরাময়ের শতভাগ নিশ্চয়তা দিতে পারেনি, সে সব কঠিন ও দুরারোগ্য রোগের বিবরণ থাকে এসব লিফলেট-পোস্টারে এবং আরো থাকে এসব রোগের সফল চিকিৎসার মাধ্যমে রোগ নিরাময়ের নিশ্চিত গ্যারান্টি। আগুনের শিখা যেমন পতঙ্গকে নিজের কাছে টেনে আনে, ঠিক তেমনি এদের লিফলেট-পোস্টারের ভাষা অসহায় রোগপীড়িত দুর্বল মনের মানুষ এবং তাদের অভিভাবকদের এসব ভুয়া-ভণ্ড কবিরাজ, হাকিম, কামরুপ-কামাখ্যা ফেরত তান্ত্রিক, মঘাবৈদ্য আর জিনের কারবারিদের কাছে টেনে নিয়ে আসে। এদের তথাকথিত চিকিৎসা বা ঝাড়-ফুঁকে এ সব অসহায় মানুষের সমস্যা বা রোগের উপশমতো হয়ই না, বরং তাদের সমস্যা পূর্বের চেয়ে আরো বেশি জটিল হয় এবং তাদের আর্থিক অবস্থা হয় আরো শোচনীয়। এসব মানুষ এ সব ভুয়া তান্ত্রিক, মঘাবৈদ্য, হেকিম, কবিরাজ বা জিনের কারবারিদের প্রতারণার ফাঁদে পড়ে প্রতিদিন সর্বস্বান্ত হচ্ছেন। শুধু দরিদ্র অশিক্ষিত অসহায় মানুষই নন, উচ্চ শিক্ষিত লোকজনও এদের ফাঁদে পড়ার নজির রয়েছে। আমার অত্যন্ত কাছের এক ব্যক্তি, যিনি একজন সমাজ সেবক, রাজনীতিবিদ, শিল্পপতি, দুইবারের সংসদ সদস্য এবং উচ্চ শিক্ষিত, তার একান্ত ব্যক্তি জীবনের কিছু সমস্যা থেকে উত্তরণের আশায় এক জিনের কারবারির শরণাপন্ন হয়ে প্রায় পাঁচ লক্ষাধিক টাকা খুইয়েছেন। অত্যন্ত আশ্চর্যের বিষয় হলো, তার শিক্ষা, মেধা, জ্ঞান, দেশ-বিদেশ গমন ইত্যাদির সবকিছুই তার বিবেক-বুদ্ধি ও যুক্তিকে জাগ্রত করতে ব্যর্থ হয়ে এই তথাকথিত জিন হাজিরকারী চিটিং-ঠগবাজের সম্মোহন জালে তাকে জড়িয়ে ফেলেছিল।
একটু সচেতন হয়ে যদি আপনি পথ চলেন তাহলে অবশ্যই আপনার নজরে আসবে যে, প্রধান সড়ক, অলি-গলি, জনাকীর্ণ স্থান, রেলস্টেশন, রেলগাড়ির বগি, বাসের অভ্যন্তরে এসব ঠগবাজের সর্ব রোগ এবং সর্ব সমস্যার সমাধানের চটকদার বিজ্ঞাপন বা পোস্টার। হয়তো আপনি আরো দেখবেন যে, কোনো ব্যক্তি আপনার হাতে এ জাতীয় লিফলেট গুঁজে দিচ্ছে অথবা আপনার ব্যবহৃত যানবাহনের জানালা দিয়ে ছুড়ে দিচ্ছে।
এসব পোস্টার লিফলেটের বক্তব্য এবং বিতরণ মারাত্মক জন-প্রতারণা এবং জঘন্য অপরাধের শামিল, যার সাথে বিজ্ঞান বা যুক্তির সামান্যতম সম্পর্কও নেই। অথচ বিনা বাধায় এরা এদের লোক ঠকানো চিকিৎসা বাণিজ্য চালিয়ে যেতে পারছে। বাংলাদেশ এখন বিশে^র উন্নত দেশসমূহের কাতারে শামিল হওয়ার জন্য ধাবমান। ভুয়া চিকিৎসক, কবিরাজ হেকিম, মঘা তান্ত্রিক, জিনের কারবারি ভণ্ড প্রতারকরা যেভাবে অবাধে তাদের প্রতারণার ব্যবসা চালিয়ে যেতে পারছে এবং দেশের সহজ সরল নাগরিকদের সর্বস্বান্ত করছে তাতে মনে হয়, আমরা এখনো পুরনো যুগে বসবাস করছি। নাগরিকদের এদের হাত থেকে রক্ষায় প্রশাসন বিস্ময়করভাবে নীরব অথবা ব্যর্থ। যেমন ব্যর্থ ভূমিদস্যুদের, পাহাড় কর্তনকারীদের, নদী দখল ও দূষণকারীদের, অবৈধ ইটভাটায় মালিকদের, বন-জঙ্গল লোপাটকারীদের ও ব্যাংক লুটেরাদের বিরুদ্ধে।
ভূমি, পরিবেশ ও নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ সংশ্লিষ্ট দফতরসমূহের কর্মকর্তারা প্রায়ই বলে থাকেন যে, এদের কাউকে ছাড় দেয়া হবে না। অথচ এদের নিয়মিতই ছাড় দেয়া হচ্ছে। তা না হলে পরিবেশ বিপর্যয়ের জন্য দায়ী এসব ব্যক্তিরা কিভাবে এদের অপকর্ম অব্যাহতভাবে চালিয়ে যেতে পারে। এসব হলো চরম রহস্যেভরা গোলকধাঁধা। রহস্যসমূহ বিচার বিশ্লেষণ করে এসব প্রশ্নের জবাব খোঁজার মতো জ্ঞান-মেধা আমাদের মতো আম আদমিদের নেই। এমন কেউ কি আছেন, যিনি এ বিষয়ে আলোকপাত করতে পারেন? হ
লেখক : সমাজকর্মী
সধসধংঁফ@ুধযড়ড়.পড়স


আরো সংবাদ



premium cement
দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল

সকল