২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পদ্মা সেতুতে মোটরসাইকেল চালাতে যেসব শর্ত মানতে হবে

পদ্মা সেতুতে মোটরসাইকেল চালাতে যেসব শর্ত মানতে হবে - ছবি : সংগৃহীত

ঈদ উপলক্ষে স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। অনুমতি অনুযায়ী আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে বেশ কিছু নির্দেশনা মেনে মোটরসাইকেল চালকদের এই সেতু পার হতে হবে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এ সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তি জারি করেছে।

এতে বলা হয়েছে, নির্ধারিত টোল দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে সেতু পারাপার হতে পারবে। মোটরসাইকেলের জন্য নির্ধারিত টোলবুথ ও নির্ধারিত লেন ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না। ওভারটেকও করা যাবে না। চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রী ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না। চালকসহ সর্বোচ্চ দু’জন মোটরসাইকেলে চড়তে পারবেন।

উল্লেখ্য, গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন যান চলাচলের জন্য খুলে দেয়া হয় সেটি। ওই দিন রাতেই সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণ নিহত হন। এরপর সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে ২৭ জুন থেকে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয় সেতু কর্তৃপক্ষ। সেতুটি দিয়ে বাইক চলাচলের জন্য বাইকারদের বিভিন্ন সংগঠন অনেক দিন ধরেই দাবি জানিয়ে আসছে। সরকারের দৃষ্টি আকর্ষণ করে তারা বিভিন্ন কর্মসূচি পালন করলেও অনুমতি মিলছিল না। অবশেষে ঈদের আগে বাইক নিয়ে সেতু পারাপারের অনুমতি এলো সরকারের পক্ষ থেকে।


আরো সংবাদ



premium cement