২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

নভেম্বরে দুর্ঘটনায় ৭০৯ জন নিহত

নভেম্বরে দুর্ঘটনায় ৭০৯ জন নিহত - ছবি : সংগৃহীত

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, সারাদেশে নভেম্বর মাসে সড়ক, রেল ও নৌপথে ৬৬৮টি দুর্ঘটনায় ৭০৯ জন নিহত ও ৮৪০ জন আহত হয়েছেন।

১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সড়ক-মহাসড়কে ৫৮৬টি দুর্ঘটনায় ৬৪৩ জন নিহত ও ৮২৬ জন আহত হয়েছেন। এছাড়া রেলপথে ৬৪টি দুর্ঘটনায় ৫১ জন নিহত ও চারজন আহত হয়েছেন। একই সময়ে নৌপথে ১৮টি দুর্ঘটনায় ১৫ জন নিহত ও ১০ জন আহত এবং সাতজন নিখোঁজ হয়েছেন।

মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি বেসরকারি সংস্থা বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি বিভিন্ন জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল ও গণমাধ্যমের প্রকাশিত খবরের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

বেশিরভাগ দুর্ঘটনার পেছনে কয়েকটি কারণ চিহ্নিত করেছে সংস্থাটি। এর মধ্যে রয়েছে- বিপজ্জনক ওভারটেকিং, বেপরোয়া গতি, অযোগ্য যানবাহন, ফুটপাথের অভাব বা দখল করা ফুটপাথ, রেলক্রসিং ও হাইওয়েতে ফিডার রোড থেকে হঠাৎ যানবাহনের প্রবেশ, ছোট যানবাহনের সংখ্যা বৃদ্ধি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এছাড়া অন্যান্য কারণের মধ্যে রয়েছে- বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে সার্ভিস লেনের অভাব, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন ফিডার রোড থেকে ইজিবাইক, রিকশা, অটোরিকশা নেমে আসা।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ


premium cement