০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

জাতীয় গ্রিডে বিপর্যয়, দেশের অধিকাংশ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন

জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে দেশের অধিকাংশ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন। - ফাইল ছবি

বিদ্যুৎ সরবরাহের জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে দেশের বড় একটি এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের একজন কর্মকর্তা বিবিসি বাংলাকে বলেছেন, যমুনা সেতুর পূর্ব পাশের ন্যাশনাল গ্রিডে দুপুর ২টা ৫ মিনিটে বিপর্যয় হয়েছে। এর ফলে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বড় একটি এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

তিনি জানান, কোন গ্রিডে এবং কেন এই সমস্যার তৈরি হয়েছে, তা এখনো তারা বুঝতে পারছেন না। তবে তারা সেটি সমাধানের চেষ্টা করছেন। ইতোমধ্যে ময়মনসিংহসহ কয়েকটি এলাকার বিদ্যুৎ ব্যবস্থা চালু করা হয়েছে। কিন্তু পুরোপুরি স্বাভাবিক করতে সময় লাগবে বলে আভাস দিয়েছেন এই কর্মকর্তা।

দেশের বিভিন্ন স্থানে থাকা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো থেকে জাতীয় গ্রিডের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে। সংরক্ষণের সুযোগ না থাকায় জাতীয় গ্রিডের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে।

দেশে সর্বশেষ ২০১৭ সালের ৩ মে আকস্মিক গ্রিড বিপর্যয়ে উত্তর ও দক্ষিণ-পশ্চিমের ৩২টি জেলা কয়েক ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল।

তার আগে ২০১৪ সালের পহেলা নভেম্বর বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটেছিল। তখন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের উদ্ধৃত করে একাধিক রিপোর্টে বলা হয়, ভেড়ামারায় জাতীয় গ্রিডে বাংলাদেশ ও ভারতের বিদ্যুৎ সঞ্চালন লাইনে সংযোগস্থলে ওই ত্রুটি থেকেই বিভ্রাটের শুরু।

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement