১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আগস্টে ৪৫৮ সড়ক দুর্ঘটনায় নিহত ৫১৯

আগস্টে ৪৫৮ সড়ক দুর্ঘটনায় নিহত ৫১৯ - ছবি : সংগৃহীত

গেল আগস্ট মাসে দেশে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৫১৯ জন নিহত এবং ৯৬১ জন আহত হয়েছেন বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

শনিবার রোড সেফটি ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে রোড সেফটি ফাউন্ডেশন এই প্রতিবেদনটি তৈরি করেছে।

এ সময়ে ১১টি নৌ-দুর্ঘটনায় আটজন নিহত এবং ছয়জন নিখোঁজ রয়েছেন। ২৩টি রেলপথ দুর্ঘটনায় ২৪ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।

নিহতের মধ্যে নারী ৬৪, শিশু ৬৯। ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৭২ জন, যা মোট নিহতের ৩৩ দশমিক ১৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৯ দশমিক ৯৫ শতাংশ। দুর্ঘটনায় ১০৯ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২১ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯৪ জন, অর্থাৎ ১৮ দশমিক ১১ শতাংশ।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, আগস্ট মাসে সড়ক দুর্ঘটনায় হতাহতদের মধ্যে ১৭২ জন চালক ও আরোহী, ২১ জন বাস যাত্রী, ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপ, ট্রলি, লরি আরোহী ৪৫ জন, মাইক্রোবাস, প্রাইভেট কার, জিপ যাত্রী ২৯ জন, থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক, সিএনজি, অটোরিকশা, অটোভ্যান, লেগুনা, হিউম্যান হলার) ১০১ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন, ভটভটি, মাহিন্দ্র, টমটম, ইটভাঙ্গার মেশিন গাড়ি) ২৩ জন এবং বাইসাইকেল, প্যাডেল রিকশা, প্যাডেল ভ্যান আরোহী ১৯ জন রয়েছে।

এতে বলা হয়, আগস্ট মাসে মোট দুর্ঘটনাগুলোর মধ্যে ১৮৭টি (৪০ দশমিক ৮২ শতাংশ) জাতীয় মহাসড়কে, ১৫২টি (৩৩ দশমিক ১৮ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৭৯টি (১৭ দশমিক ২৪ শতাংশ) গ্রামীণ সড়কে এবং ৩১টি (৭ দশমিক ৭৬ শতাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৯টি অর্থাৎ এক দশমিক ৯৬ শতাংশ সংঘটিত হয়েছে।

দুর্ঘটনার বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৭ দশমিক ৭২ শতাংশ, রাজশাহী বিভাগে ১৫ দশমিক ২৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ২১ দশমিক ৬১ শতাংশ, খুলনা বিভাগে ১০ দশমিক চার শতাংশ, বরিশাল বিভাগে চার দশমিক ৮০ শতাংশ, সিলেট বিভাগে চার দশমিক ১৪ শতাংশ, রংপুর বিভাগে আট দশমিক ৯৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে সাত দশমিক ৪২ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

আরএসএফ সড়ক দুর্ঘটনার ক্রমবর্ধমান প্রবণতার পেছনে বেশ কয়েকটি প্রধান কারণ চিহ্নিত করেছে।

সেগুলোর মধ্যে রয়েছে ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএ’র সক্ষমতার ঘাটতি ও গণপরিবহন খাতে চাঁদাবাজি।

আরএসএফ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সমস্যার সমাধানের জন্য এবং সেগুলো ঠিক করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে।


আরো সংবাদ



premium cement