২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ২ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

উত্তরায় গার্ডার দুর্ঘটনা : ঠিকাদারি প্রতিষ্ঠানের দায় দেখছে তদন্ত কমিটি

প্রাইভেটকারের উপর পড়ে যায় গার্ডার। - ছবি : নয়া দিগন্ত

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের গার্ডার পড়ে প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহতের ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি দেখছে তদন্ত কমিটি। প্রাথমিক তদন্ত প্রতিবেদনে এই প্রাণহানির জন্য চীনের গেজহুবা গ্রুপকে দায়ী করা হয়েছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক তদন্ত প্রতিবেদনের তথ্য প্রকাশ করেন সড়ক পরিবহন বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

তিনি বলেন, এ ধরনের কাজ করতে হলে আগের দিন পরামর্শক প্রতিষ্ঠান কর্মপরিকল্পনা দেয়। সে অনুযায়ী কাজ চলে। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান পরামর্শককে জানায়নি। এ জন্য ঠিকাদার কর্মপরিকল্পনা পায়নি। তারা নিজেদের মতো করে কাজ করেছে। এ জন্য মূল দায় ঠিকাদারের।

সোমবারের ওই ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত মামলা হয়েছে। এর বাইরে তাদের কালো তালিকাভুক্ত করা, যাতে বাংলাদেশে আর কাজ করতে না পারে, জরিমানা করা, চুক্তি বাতিলসহ নানা বিকল্প আছে বলে সচিব জানিয়েছেন।

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন পেলে ব্যবস্থা নেয়া হবে বলে জানান আমিন উল্লাহ নুরী।

সচিব আরো বলেন, এ ধরনের কাজ করার আগে প্রকল্প পরিচালক, প্রকল্প ব্যবস্থাপক ও পরামর্শককে জানানো উচিত ছিল। সেটা ঠিকাদার করেননি। অন্তত ট্রাফিক পুলিশকে জানিয়ে রাস্তাটি বন্ধ রাখলেও চলত। সেটাও ঠিকাদার করেননি।

ক্রেনের চালক পলাতক এবং তাকে খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক সচিব। তিনি বলেন, ক্রেনচালকের লাইসেন্স ছিল কি না এবং তিনি নিয়োগ করা চালক কি না, সেটা তাকে ধরা গেলে জানা যাবে। প্রাথমিক তদন্তে ক্রেনচালকেরও দায় এসেছে।

গাড়ির ওপর থেকে গার্ডারটি সরাতে সাড়ে তিন ঘণ্টার বেশি সময় লাগল কেন, এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, চালক পালিয়ে যাওয়ার কারণে সরানো যায়নি। পরে অন্য জায়গা থেকে চালক এনে ওই ক্রেন দিয়েই সরানো হয়েছে।

ঢাকার উত্তরা থেকে গাজীপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ চলছে। সোমবার বিকেল সোয়া ৪টার দিকে ওই প্রকল্পের নির্মাণকাজের জন্য ক্রেন দিয়ে গার্ডার ওপরে ওঠানোর সময় সেটি চলন্ত একটি প্রাইভেট কারের ওপর পড়ে। প্রায় সাড়ে তিন ঘণ্টা পর গাড়িটির ওপর থেকে গার্ডারটি সরিয়ে দুই শিশুসহ পাঁচজনের লাশ উদ্ধার করা হয়।

দুর্ঘটনার পর সেদিনই সড়ক পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নীলিমা আক্তারকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে আরো দুই দিন সময় চেয়েছে।


আরো সংবাদ


premium cement
বাংলাদেশকে শ্রীলঙ্কা বানাতে চান বিসিবি সভাপতি আজ ময়মনসিংহে শুরু হচ্ছে ইসলামী বইমেলা ভারতের নতুন সামরিক সর্বাধিনায়ক হচ্ছেন অনিল চৌহান ৪ রোহিঙ্গা হত্যার কথা স্বীকার করে পিস্তল হাতে ভিডিও বার্তা বিমানবাহিনীর ২১ বীর মুক্তিযোদ্ধাকে বিমানবাহিনী সদস্য কল্যাণ সমিতির সংবর্ধনা ঢাবিতে আগের পরীক্ষায় পরবর্তী পরীক্ষার প্রশ্ন এশিয়াটিক সোসাইটির তৃতীয় মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত নোয়াখালী জেলা পরিষদ চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের রুদ্ধশ্বাস জয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে, প্রত্যাশা মার্কিন রাষ্ট্রদূতের বাংলাদেশকে আর পিছনে তাকাতে হবে না : পরিবেশমন্ত্রী

সকল