২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৭৩৯ : প্রতিবেদন

- ফাইল ছবি

গেল জুলাই মাসে দেশের সড়ক ও মহাসড়কে ৬৩২টি দুর্ঘটনায় ৭৩৯ জন নিহত এবং ২০৪২ আহত হয়েছেন বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

একই সময় ১৪টি নৌ-দুর্ঘটনায় ১৮ জন নিহত এবং সাতজন নিখোঁজ রয়েছে। ২৬টি রেলপথ দুর্ঘটনায় (রেলক্রসিং দুর্ঘটনাসহ) ৪১ জন নিহত এবং ৩৩ জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশন জানিয়েছে, জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

এতে বলা হয়, জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় হতাহতদের মধ্যে ১৩৭ জন চালক ও সহকারী, ২৫১ জন মোটরসাইকেল আরোহী, নারী ১০৫, শিশু ১০৯ এবং ১১৮ জন পথচারী রয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, জুলাই মাসে মোট দুর্ঘটনাগুলোর মধ্যে ২৫২টি (৩৯ দশমিক ৮৭ শতাংশ) জাতীয় মহাসড়কে, ১৯৯টি (৩১ দশমিক ৪৮ শতাংশ) আঞ্চলিক সড়কে, ১০৯টি (১৭ দশমিক ২৪ শতাংশ) গ্রামীণ সড়কে এবং ৬৪টি (১০ দশমিক ১২ শতাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৮টি ১ দশমিক ২৬ শতাংশ সংঘটিত হয়েছে।

দুর্ঘটনার বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা বিভাগে দুর্ঘটনা ৩১ দশমিক ৪৮ শতাংশ, রাজশাহী বিভাগে ১৫ দশমিক ১৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৬ দশমিক ৬১ শতাংশ, খুলনা বিভাগে ১৩ দশমিক ১৩ শতাংশ, বরিশাল বিভাগে ৫ দশমিক ৬৯ শতাংশ, সিলেট বিভাগে ৪ দশমিক ৯০ শতাংশ, রংপুর বিভাগে ৬ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ৬ দশমিক ৯৬ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যস্থাপনার কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে বলে দাবি করছে রোড সেফটি ফাউন্ডেশন। এই অবস্থার উন্নয়নে টেকসই সড়ক পরিবহন কৌশল প্রণয়ন করতে হবে। এ জন্য প্রয়োজন সরকারের রাজনৈতিক সদিচ্ছা।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement