০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

বেসরকারিভাবে হজে যেতে খরচ ৪ লাখ ৬৩ হাজার : হাব

বেসরকারিভাবে হজে যেতে খরচ ৪ লাখ ৬৩ হাজার : হাব -

বেসরকারিভাবে হজ ব্যবস্থাপনা প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। হাব ঘোষিত এ বছরের হজ প্যাকেজের মূল্য ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা।

বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর নয়াপল্টনে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ২০২২ ঘোষণা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানান সংগঠনের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

হাব সভাপতি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ‘সাধারণ প্যাকেজ’ নামে একটি প্যাকেজ করা হয়েছে। এছাড়াও প্রত্যেক এজেন্সি নিজ নিজ স্পেশাল প্যাকেজ করতে পারবেন। তবে কোনো প্যাকেজই হাব ঘোষিত সর্বনিম্ন প্যাকেজ মূল্যের চেয়ে কম হবে না।

তিনি বলেন, সাধারণ প্যাকেজের হজযাত্রীদের পবিত্র হারাম শরীফের বাইরের চত্বরের সীমানার এক হাজার থেকে এক হাজার ৫০০ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, হজের এই প্যাকেজের বাইরে থাকবে কোরবানি। কোরবানির জন্য আলাদা করে ৮১০ রিয়াল সমপরিমাণ অর্থ দিতে হবে। এবার ২০২০ সালের তুলনায় ২০২২ সালে হজ প্যাকেজ খরচ বাড়ানো হয়েছে। এর প্রধান কারণ হলো– বাড়িভাড়া ও বিমানের ভাড়া বৃদ্ধি হয়েছে।

আগ্রহী হজযাত্রীদের আগামী ১৮ মে’র মধ্যে এজেন্সির অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে রশিদ নিতে হবে। হজ যাত্রীদের সবার ২০২৩ সাল পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকতে হবে।

প্যাকেজ ঘোষণার পর সৌদি সরকার অতিরিক্ত কোনো ফি আরোপ করলে তা প্যাকেজমূল্য হিসেবে যোগ হবে এবং তা হজযাত্রীকে পরিশোধ করতে হবে।

এর আগে বুধবার (১১ মে) সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার দুইটি প্যাকেজ ঘোষণা করা হয়। প্যাকেজ-১ এ হজে যেতে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা খরচ হবে। এই প্যাকেজের যাত্রীরা মসজিদুল হারামের ১০০০ মিটার দূরত্বের মধ্যে থাকবেন। আর প্যাকেজ-২ এ খচর ৪ লাখ ৬২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এই প্যাকেজের আওতায় হজযাত্রীরা মক্কার মসজিদুল হারামের ১৫০০ মিটারের মধ্যে অবস্থান করবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।


আরো সংবাদ


premium cement