১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা-আরিচা মহাসড়কে ২০ কিলোমিটার যানযট, ভোগান্তিতে ঘরমুখো মানুষ

ঢাকা-আরিচা মহাসড়কে ২০ কিলোমিটার যানযট, ভোগান্তিতে ঘরমুখো মানুষ -

ঈদ সামনে রেখে গত কয়েক দিন ধরে বিভিন্ন জেলামুখী রাজধানীবাসীরা। আর তাই রোববার সকাল থেকেই ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ড থেকে গাবতলী ব্রিজ পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার রাস্তায় যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

সরেজমিনে দেখা গেছে, বাড়ির টানে নারী, শিশুসহ শত শত মানুষ রাজধানী ছাড়ছেন। ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস, অ্যাম্বুলেন্স, পিকআপ, পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহনযোগে যে যেভাবে পারছেন গন্তব্যে পৌঁছাতে ঢাকা ছাড়ছেন। আবার রাজধানীমুখী যাত্রী নিয়ে ছেড়ে যাওয়া গাড়িগুলো আমিনবাজার বাসস্ট্যান্ড পর্যন্ত গিয়ে যাত্রী নামিয়ে আবার ফিরতি পথে ঘুরে সাভারের দিকে আসছে। গাড়িগুলো ঘুরাতে গিয়েই এই তীব্র যানযটের সৃষ্টি হচ্ছে।

দায়িত্বরত ট্রাফিক পুলিশ জানান, গণপরিবহন চলাচলের পাশাপাশি মহাসড়কে ব্যক্তিগত যানবাহনের সংখ্যা বাড়ায় যানজট বাড়ছে।

দূরপাল্লার যাত্রীরা জানান, সাভার থেকে লোকাল বাসগুলোতে চেপে তারা আমিনবাজার পর্যন্ত যাচ্ছেন। সেখান থেকে ব্রিজ পার হয়ে গাবতলী থেকে বাসে চেপে ভেঙে ভেঙে গন্তব্যে যেতে যাত্রা শুরু করেছেন।

বগুড়ার গাবতলীবাসী আনোয়ার হোসেন গাবতলী বাসস্ট্যান্ড হতে পরিবারের ৬ সদস্য নিয়ে সকাল ৬টায় রওয়ানা হয়ে বেলা সাড়ে ১১টায় আমিন বাজার পৌঁছেছেন। তিনি জানান, এভাবে যানযট জানলে কিছুতেই বাসা হতে বের হতাম না।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অর্নব সাহা বলেন, সকাল ১০টায় সাভার থেকে বাসে উঠেছি, এখন বাজে পৌনে ১টা। দুই ঘণ্টা বলিয়ারপুরেই জ্যামে বসে আছি। ইফতারের আগে গন্তব্যে পৌঁছাতে পারব কিনা জানি না।

ক্ষোভ প্রকাশ করে সাভারের চাকরিজীবী আলমগীর হোসেন ও খোরশেদ আলম বলেন, ‘সরকার গণপরিবহন চালু করেছে ঠিকই। কিন্তু এতে আমাদের ভোগান্তি আরো দ্বিগুণ হয়েছে।’

এদিকে সড়কে স্বাস্থ্যবিধি মানার বালাই নেই কারো মাঝে। ট্রিপের শুরু ও শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত করা এবং পরিবহন সংশ্লিষ্ট চালক ও অন্যান্য শ্রমিক কর্মচারী, যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করার কথা থাকলেও সেটি মানছেন না অনেকেই।

অন্যদিকে, বাসগুলোতে সীমিত পরিসরে মোট আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন না করার কথা থাকলেও তাও মানা হচ্ছে না। এছাড়া দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগে ক্ষোভ প্রকাশ করছেন যাত্রীরা।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল