১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

দ্বিতীয় ডোজের টিকা সংগ্রহের চেষ্টা চলছে : সেব্রিনা ফ্লোরা

সেব্রিনা ফ্লোরা -

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, 'করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চলমান টিকা কর্মসূচিতে ঘাটতি থাকা দ্বিতীয় ডোজের টিকা সংগ্রহের চেষ্টা চলছে। এক্ষেত্রে আট সপ্তাহের পরিবর্তে ১২ সপ্তাহের মধ্যেও টিকা নেয়া যাবে।'

শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরকালে এসব কথা বলেন তিনি।

সেব্রিনা ফ্লোরা বলেন, ‘সঙ্কটের কারণে আমরা প্রথম ডোজের টিকা কার্যক্রম বন্ধ রেখেছি। ওই টিকা (যুক্তরাষ্ট্রের) এলে প্রথম ডোজ দেয়া হবে। এই মাসের শেষের দিকে ফাইজার থেকে ১ লাখ ৬২০ টিকা আসবে। সেই টিকা দিয়েই আমার প্রথম ডোজ শুরু করব। এই টিকা থেকে অর্ধেক টিকা দ্বিতীয় ডোজ দেয়ার জন্য রেখে দেয়া হবে। আমাদের টিকা কার্যক্রম এইভাবেই চলবে।’

তিনি বলেন, কোনো কেন্দ্রে টিকা নিতে এসে ঘুরে যাচ্ছেন এমন পরিস্থিতি এখনো তৈরি হয়নি। আমাদের কাছে এই মুহূর্তে যে টিকা আছে, তাতে আমারা এখনো ১০ লাখ মানুষকে টিকা দিতে পারব। সুতরাং কেন্দ্রে থেকে ফিরে যাওয়ার মতো পরিস্থিতি এখন তৈরি হয়নি। দ্বিতীয়ত, আমাদের দিক থেকে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি যাতে যাদের প্রথম ডোজ সেরামের টিকা দেয়া হয়েছে, তাদের দ্বিতীয় ডোজ সিরামের টিকা দেয়া যায়। যদিও কোন দিন টিকা পাব এমন তারিখ দিতে পারেনি সেরাম। তবে দ্বিতীয় ডোজ আমরা সিরামের টিকা দিয়েই নিশ্চিত করব। আমাদের হাতে এক মাস সময় রয়েছে। এই সময়ের মধ্যে দ্বিতীয় ডোজ নিশ্চিতে কাজ করছি।

কয়েকটা জেলায় টিকা দান বন্ধ রয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জাবাবে সেব্রিনা বলেন, কোনো জায়গায় টিকা দান বন্ধ নেই। গতকাল শুক্রবার তাই হয়তো বন্ধ ছিল।

তিনি বলেন, টিকার চাহিদা অনুযায়ী দেশের প্রতিটি কেন্দ্রে টিকা পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে এই মাসের মাঝামাঝি পর্যন্ত টিকা প্রদান কার্যক্রম চলবে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement