১৫ জুলাই ২০২০

ঈদের রাতে ভূমিকম্পে কেঁপে উঠল দেশ

ঈদের রাতে দেশের বিভিন্ন অঞ্চল ভূমিকম্পে কেঁপে উঠে। সোমবার রাত ৮টা ৪২ মিনিটে রাজধানীসহ সিলেটে মাঝারি মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়।

ভূমিকম্পের উৎসস্থল ভারতের মনিপুর রাজ্যে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফরত। ঢাকা থেকে ভূকম্পের কেন্দ্রের দূরত্ব ৩৬৬ কিলোমিটার।

ভূকম্পনের ফলে কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতীয় সংবাদ সূত্রে জানা যায়, সোমবার রাতে জোড়া ভূমিকম্পে কেঁপে উঠে উত্তর-পূর্ব ভারতের মণিপুর। শুধু মণিপুর নয়, কম্পন অনুভূত হয়েছে আসম, মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরামসহ প্রায় উত্তর-পূর্ব ভারতের সব রাজ্যেই। তবে দুটি ভূমিকম্পই হয়েছে মাঝারি মাপের।

প্রথম ভূমিকম্পটি হয় ভারতীয় সময় রাত ৮টা বেজে ১২ মিনিটে। তার ১৩ মিনিট পর হয় দ্বিতীয় ভূমিকম্প। রিখটার স্কেলে প্রথম ভূকম্পনের মাত্রা ছিল ৫.৫। এটির কেন্দ্রস্থল ছিল বিষ্ণুপুর জেলার মইরাং শহরের ১৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। তবে মাটি থেকে প্রায় ৪০ কিলেমিটার নিচে এই ভূমিকম্পের উৎসস্থল বলে জানা গেছে।


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৪৪)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪১৫)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪২৭৬)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৪৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪০৪৪)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৩৯৭৬)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৬১৫)তিনবার সংজ্ঞা পরিবর্তনের পর বাড়ছে সুস্থতার হার (৩৪৬৬)ইসরাইলিরা যে ঘোষণায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে আগুন দিল তুরস্কের পতাকায় (৩০৮২)