২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

‘ঐক্যের জন্য বৈশ্বিক সমস্যা সমাধানের কথা ভাবতে হবে’

ভারতের সাবেক পররাষ্ট্র সচিব ও প্রখ্যাত পণ্ডিত কৃষ্ণান শ্রীনিবাসান - ছবি : সংগৃহীত

পরস্পরবিরোধী মূল্যবোধ থেকে সৃষ্ট বৈশ্বিক সমস্যা যা মানবতাকে ঐক্যবদ্ধ না করে বরং বিভক্ত করে দেয় তা সমাধানের ওপর জোর দিয়েছেন ভারতের সাবেক পররাষ্ট্র সচিব ও প্রখ্যাত পণ্ডিত কৃষ্ণান শ্রীনিবাসান।

তিনি বলেন, এখন দরকার এক নতুন বৈশ্বিকবাদ, এক অভিন্ন মানবতার নীতি যা কোনো একভাবে ঐক্য নয় বরং বিভক্তকারী ‘সংকীর্ণ জাতীয় স্বার্থের’জায়গায় বৈশ্বিক ও আন্তর্জাতিক স্বার্থকে অগ্রাধিকার দেবে।

শনিবার রাজধানীর সিক্স সিজন হোটেলে কসমস গ্রুপের জনহিতকর প্রতিষ্ঠান কসমস ফাউন্ডেশনের আয়োজনে কসমস সংলাপের অ্যাম্বাসেডর লেকচার সিরিজের আওতায় ‘পররাষ্ট্রনীতিতে মূল্যবোধ বা তার অনুপস্থিতি’ শীর্ষক অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ কথা বলেন।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের প্রিন্সিপাল রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান।

প্রসিদ্ধ লেখক এবং কমনওয়েলথ অফ নেশনসের সাবেক উপ-মহাসচিব কৃষ্ণান শ্রীনিবাসান বলেন, এখনকার বসবাস এক ক্রমবর্ধমান বিশ্বায়নের পৃথিবীতে। এখানে অবাধ্য সমস্যাগুলো কীভাবে সীমান্ত নির্বিশেষে মানবতাকে আক্রান্ত করছে তা তুলে ধরেন তিনি। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল