০৫ এপ্রিল ২০২০

‘ঐক্যের জন্য বৈশ্বিক সমস্যা সমাধানের কথা ভাবতে হবে’

ভারতের সাবেক পররাষ্ট্র সচিব ও প্রখ্যাত পণ্ডিত কৃষ্ণান শ্রীনিবাসান - ছবি : সংগৃহীত

পরস্পরবিরোধী মূল্যবোধ থেকে সৃষ্ট বৈশ্বিক সমস্যা যা মানবতাকে ঐক্যবদ্ধ না করে বরং বিভক্ত করে দেয় তা সমাধানের ওপর জোর দিয়েছেন ভারতের সাবেক পররাষ্ট্র সচিব ও প্রখ্যাত পণ্ডিত কৃষ্ণান শ্রীনিবাসান।

তিনি বলেন, এখন দরকার এক নতুন বৈশ্বিকবাদ, এক অভিন্ন মানবতার নীতি যা কোনো একভাবে ঐক্য নয় বরং বিভক্তকারী ‘সংকীর্ণ জাতীয় স্বার্থের’জায়গায় বৈশ্বিক ও আন্তর্জাতিক স্বার্থকে অগ্রাধিকার দেবে।

শনিবার রাজধানীর সিক্স সিজন হোটেলে কসমস গ্রুপের জনহিতকর প্রতিষ্ঠান কসমস ফাউন্ডেশনের আয়োজনে কসমস সংলাপের অ্যাম্বাসেডর লেকচার সিরিজের আওতায় ‘পররাষ্ট্রনীতিতে মূল্যবোধ বা তার অনুপস্থিতি’ শীর্ষক অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ কথা বলেন।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের প্রিন্সিপাল রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান।

প্রসিদ্ধ লেখক এবং কমনওয়েলথ অফ নেশনসের সাবেক উপ-মহাসচিব কৃষ্ণান শ্রীনিবাসান বলেন, এখনকার বসবাস এক ক্রমবর্ধমান বিশ্বায়নের পৃথিবীতে। এখানে অবাধ্য সমস্যাগুলো কীভাবে সীমান্ত নির্বিশেষে মানবতাকে আক্রান্ত করছে তা তুলে ধরেন তিনি। সূত্র : ইউএনবি


আরো সংবাদ