২৩ জানুয়ারি ২০২১
`

রাজধানীতে পাটকল শ্রমিকদের কালোপতাকা মিছিল

রাজধানীতে পাটকল শ্রমিকদের কালোপতাকা মিছিল - ছবি : নয়া দিগন্ত

খুলনায় পাটকল শ্রমিক আব্দুস সাত্তার এর মৃত্যুর প্রতিবাদে ও পাটকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ সহ ১১ দফা দাবীতে কালো পতাকা মিছিল ও বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয় শ্রমিক ফেডারেশন। শুক্রবার রাজধানীর পুরানা পল্টন মোড় থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে পাটকল শ্রমিকরা এ কালোপতাকা মিছিল করেন।

কালো পতাকা মিছিল শেষে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন বলেন, খুলনায় অনশনরত প্লাটিনাম জুট মিলের শ্রমিক আব্দুস সাত্তার এর মৃত্যুর দায় সরকার এড়াতে পারে না। এর দায়ভার লাঘব করার জন্য অবিলম্বে অনশনরত পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ, পাটকল শ্রমিকদের জন্য ঘোষিত মজুরি কমিশনের রোয়েদাদ বাস্তবায়ন, পাটকল সমূহের আধুনিকীকরণ এর মাধ্যমে লাভজনক শিল্প পরিণত করাসহ ১১ দফা দাবী মেনে নেয়া এবং বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান তিনি।

এ সময় আরো বক্তব্য রাখেন, ফেডারেশনের যুগ্ম সম্পাদক এম দেলোয়ার হোসেন, কেন্দ্রীয় নেতা মোহাম্মদ আনোয়ার আলী, মিস সাফিয়া পারভীন, জনাব গোলাম ফারুক, আরিফা আক্তার, মোহাম্মদ রাসেল আহমেদ প্রমুখ।

বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, এই সরকার নিজেদেরকে শ্রমিক বান্ধব সরকার দাবি করলেও পাটকল শ্রমিকদের ১৬ সপ্তাহের মজুরি বাকি। মজুরি না পাওয়ার কারণে পাটকল শ্রমিকরা অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে। সরকারি কর্মচারীদের জন্য পে-স্কেল ঘোষণা এবং বাস্তবায়ন হয়েছে ২০১৫ সাল থেকে। রাষ্ট্রায়ত্ত খাতের শ্রমিকদের জন্য মজুরি কমিশন ঘোষণা হয়েছে ২০১৫ সালে। এমনকি চিনি, খাদ্য, শিল্পসহ অন্যান্য সেক্টরে তা বাস্তবায়ন হয়েছে। কিন্তু উদ্দেশ্যপ্রণোদিতভাবে পাটকল শ্রমিকদের ২০১৫ সালে ঘোষিত মজুরি কমিশনের রোয়েদাদ এখনো বাস্তবায়ন হয়নি। বক্তারা অবিলম্বে বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশনের রোয়েদাদ বাস্তবায়নসহ ১১ দফা কার্যকর করার দাবি জানান।



আরো সংবাদ


রামেক হাসপাতাল থেকে চুরি হওয়া নবজাতক উদ্ধার প্রয়োজনে বিদেশী জাহাজকে গুলি করতে পারবে চীনা কোস্ট গার্ড ভিন্ন ভিন্ন ম্যাচে জয় পেয়েছে বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী ও পুলিশ করোনার বিস্তার রোধে গণপরিবহনে কথা না বলার পরামর্শ হানিফ ফ্লাইওভারে বাসের ধাক্কায় নিহত ২ অন্ন-বস্ত্রের সমাধানের পর গৃহহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা : তথ্যমন্ত্রী শিক্ষার্থীদের দাবিতে ‘একাত্মতা’ : খুবির এক শিক্ষক বরখাস্ত ও দু’জন অপসারণ রেকর্ড পরিমাণ টাকা ও স্বর্ণালঙ্কার মিলল পাগলা মসজিদের দান বাক্সে ‘নতুন’ মধ্যপ্রাচ্য : প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে অগ্নিপরীক্ষা কর্তৃত্ববাদী ও একপক্ষীয় শাসনকে রুখে দিতে হবে : শামসুজ্জামান দুদু হুথিদের কালো তালিকাভুক্ত করার বিষয়টি মূল্যায়ন করছে বাইডেন প্রশাসন

সকল