২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সৌদিতে নারীকর্মীরা নির্যাতনের শিকার হন, মন্ত্রণালয়ের স্বীকারোক্তি

সৌদিতে নারীকর্মীরা নির্যাতনের শিকার হন, মন্ত্রণালয়ের স্বীকারোক্তি - ছবি : সংগৃহীত

সৌদি আরব থেকে ফিরে আসা বাংলাদেশি নারীকর্মীরা সেখানে যৌন নির্যাতনের অভিযোগ করলেও তা নিয়ে নিরব ছিল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। তবে সংসদীয় কমিটিতে পাঠানো এক প্রতিবেদনে মন্ত্রণালয় স্বীকার করেছে যে মধ্যপ্রাচ্যের দেশটিতে কাজ নিয়ে যাওয়া নারীরা নানা নির্যাতনের পাশাপাশি যৌন নিপীড়নেরও শিকার হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৬ অগাস্ট সৌদি আরব থেকে ফিরে আসা নারী গৃহশ্রমিকদের ৩৮ জন শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। ৪৮ জন নারীকে নিয়মিত বেতন-ভাতা দেয়া হত না। বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের উপস্থাপন করা এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

নারী শ্রমিকদের সঙ্গে কথা বলে মন্ত্রণালয় তাদের ফিরে আসার ১১টি কারণ চিহ্নিত করেছে। কোনো কোনো নারী শ্রমিক একইসঙ্গে একাধিক কারণ উল্লেখ করেছেন। যেমন- একই নারী যৌন নির্যাতনের শিকার হয়েছেন, আবার বেতন-ভাতাও পাননি।

প্রতিবেদন অনুযায়ী যেসব নারীকর্মীরা ফেরত এসেছিলেন তা হল- নিয়মিত বেতন না দেওয়ায় ৪৮ জন, পর্যাপ্ত খাবার না দেওয়ায় ২৩ জন, শারিরীক ও যৌন নির্যাতন ৩৮ জন, ছুটি না দেওয়ায় ৪ জন, একাধিক বাড়িতে কাজ করানোয় ৭ জন, অন্য কফিলের কাছে বিক্রি করে দেওয়ায় ১ জন, শারীরিক অসুস্থতার কারণে ১০ জন, পারিবারিক কারণে ১ জন, ভিসার মেয়াদ না থাকায় ৮ জন, চুক্তি (দুই বছর) শেষ হওয়ায় ১৬ জন এবং অন্যান্য কারণে ২ জন।

২০১৫ সালে এক চুক্তির পর বাংলাদেশ থেকে নারী গৃহকর্মী পাঠানো শুরু হয় সৌদি আরবে। কিন্তু কিছু দিন যেতে যেতেই নারীদের ফেরত আসা শুরু হয়।

ফিরে আসার পর ওই নারী যৌন নির্যাতনের অভিযোগ জানালেও মন্ত্রণালয় এবিষয়ে ছিল নিশ্চুপ। সৌদি আরব সফর করে এসে সংসদীয় একটি দলও দাবি করছিল, নারী গৃহকর্মীদের ফেরার কারণ নির্যাতন নয়।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৎকালীন সভাপতি বজলুল হক হারুন বলেছিলেন, “সৌদি আরবে অবস্থানরত শ্রমিকরা এবং গৃহকর্মীরা বেশ ভাল আছেন। সেখানে নিয়োজিত গৃহকর্মীদের ভাষা সম্পর্কে অজ্ঞতা, সৌদি খাবার খাওয়ার প্রতি অনাগ্রহ এবং দেশের থাকার প্রতি অতি আগ্রহকে দেশে ফিরে আসার মূল কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।”

তবে তারপরও আসা থামেনি; অভিযোগও ছিল আগের মতোই। গত ২৬ আগস্ট ১১১ জন নারী গৃহকর্মী সৌদি আরব থেকে দেশে ফিরে আসেন।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল