২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে তালের পিঠা

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে তালের পিঠা - সংগৃহীত

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার অতিপরিচিত সুস্বাদু তালের পিঠা। ভাদ্র মাস এলেই মনে পড়ে তালের কথা। আবার ভোর হতেই তাল তলায় গিয়ে রাতে পাকা তাল নিচে পড়েছে কিনা খুঁজে দেখা। আবার তাল কুড়াতে গিয়ে ঝোপ ঝাড়ে হন্যে হয়ে খুঁজে ফেরা। গভীর রাতে তালের ধপাশ শব্দের সঙ্গে সঙ্গে তাল তলায় গিয়ে তাল কুড়িয়ে আনার সে দিন এখন যেন স্মৃতির পাতায় বন্দি হতে চলেছে।

সাম্প্রতিক এক গবেষণায় দেশে বেড়ে যাওয়া বজ্রপাত রোধে প্রাকৃতিক উপায় হিসেবে তাল গাছ লাগানোর প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। তাই এখন থেকে তাল গাছ রোপণের গুরুত্ব দেয়াও সময়ের দাবি।

সমাজের প্রবীণ মানুষের সাথে কথা বলে জানা গেছে, এক সময় ভাদ্র মাস আসলেই ঘরে ঘরে তালের পিঠা বানানোর ধূম পড়ে যেত। আত্মীয়-স্বজনরা পিঠা তৈরি করে একে অন্যের বাড়িতে নিয়ে যেতেন। এখন আগের মতো তালের পিঠা বানানো হয় না।

কচি তালের শাসের চাহিদা থাকায় বৈশাখ-জ্যৈষ্ঠ মাসের শুরুতেই সবাই এখন গাছ উজাড় করে কচি তাল বিক্রি করে দেন তালগাছের মালিকরা। তাই আগের মতো পাকা তালের সুস্বাদু পিঠা-পায়েস খাওয়ার সুযোগ থাকে না। দু-একটি তাল গাছে কিছু তাল খাকলেও বাজারে এলে মূল্য হয়ে যায় অনেক বেশি। ৮০ থেকে একশ’ টাকার নিচে ভালো তাল পাওয়াই দায়। তাই দরিদ্রদের নাগালের বাইরেই থেকে যাচ্ছে তালের পিঠার স্বাদ গ্রহণ।

আবার তালের কথা উঠলেই সবারই তালের পিঠা খাওয়ার জন্য মন আকুল হয়ে ওঠে। একেবারে অসাধারণ পিঠা। ১২ মাসে ১৩ পার্বণের বাংলাদেশে সব ঋতুতেই পাওয়া যায় বিভিন্ন রকমের ফল। বিশেষ করে ভাদ্রমাসের ফল তাল একটি সুস্বাদু ও লোভনীয় ফল।

কথায় বলে ভাদ্র মাসে তাল পাকা গরম পড়ে। আর পাকা তালের মৌ মৌ গন্ধে ভরে যায় চারিদিক। শত গরমেও খাদ্য রসিক বাঙালি রসনা বিলাসের জন্য ভাদ্র মাসে তালের তৈরি নানা খাদ্য আয়োজনে ব্যস্ত থাকেন। কি ধনী কি দরিদ্র, ধর্ম-বর্ণ নির্বিশেষে শরতের এই স্নিগ্ধ সন্ধ্যায় কিংবা শিউলি ঝরা সকালে তালের তৈরি পিঠা হয়ে ওঠে বাড়তি পাওনা।

পাকা তাল খুব অল্প সময়ের জন্য পাওয়া যায়। তাই এর কদরও একটু বেশি। তালের তৈরি খাবার যেমন সুস্বাদু তেমনি এর প্রস্তুত প্রণালি একটু কষ্টসাধ্য। খুব ধৈর্য্য নিয়ে গ্রামীণ নারীরা তালের আঁশ থেকে নির্যাস বের করে তৈরি করেন তালের চিতল পিঠা, কাঁঠাল পাতায় ভরে কলকি পিঠা, তাল পিঠা, তাল বড়া, তাল তেল, তালরুটি, তালের পায়েস, কলাপাতায় তাল পিঠা, তালের রসভরি ইত্যাদি। পাকা তালের নানা রকম মুখরোচক খাবার তৈরি করা হয় বাংলার ঘরে ঘরে।


আরো সংবাদ



premium cement
ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন লড়াই ছাড়া পথ নেই : নোমান

সকল