২৭ অক্টোবর ২০২০

অবশেষে খুলছে তাজমহল

অবশেষে খুলছে তাজমহল - সংগৃহীত

অবশেষে খুলে দেয়া হচ্ছে ভারতের অন্যতম পর্যটন স্থান তাজমহল। মহামারির কারণে পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ভারতের অন্যতম পর্যটন স্পর্টটি খুলে দেয়ায় খুশি ভ্রমণ পিয়াসীরা। তাজমহল রক্ষণাবেক্ষণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বুধবার এ তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, তাজমহল দেখতে হলে টিকিট বুকিং দিতে হবে শুধু অনলাইনেই। আর প্রতিদিন সপ্তমাশ্চর্য তাজমহল দেখতে পাবেন ৫ হাজার দর্শণার্থী।

ভারতের প্রত্মতাত্তিক বিভাগের আগ্রা অঞ্চলের মহাপরিদর্শক বসন্ত স্বর্ণকর জানিয়েছেন আগামী ২১ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট সংখ্যক দর্শণার্থীর জন্য তাজমহল খুলে দেয়া হবে। প্রসঙ্গত, ভারতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর গত ১৭ মার্চ থেকে তাজমহল বন্ধ।

এ দিন থেকে খুলে দেয়া হচ্ছে আগ্রা ফোর্টও। তবে নির্দিষ্ট করে দেয়া হয়েছে দর্শক সংখ্যা। কর্তৃপক্ষ জানিয়েছে, আগ্রা ফোর্টে প্রতিদিন ২ হাজার ৫০০ জন যেতে পারবেন। গত ১ সেপ্টেম্বর থেকে দিল্লির সিকান্দ্রা, ফতেহপুর সিক্রি এবং এতমউদ্দৌল্লাসহ ছোট ছোট স্মৃতিসৌধ খুলে দেয়া হলেও তাজমহল আগ্রা ফোর্ট বন্ধ ছিল।

প্রত্মতাত্তিক বিভাগের আগ্রা অঞ্চলের মহাপরিদর্শক বসন্ত স্বর্ণকর জানিয়েছেন, ২১ সেপ্টেম্বর সকাল থেকে তাজমহুল খুলে গেলে সরকারি নির্দেশনা অনুযায়ী মাস্ক পরা, সামাজিক দূরত্ববিধি রক্ষা ও হাত জীবাণুমুক্ত করার মতো স্বাস্থ্যবিধিগুলো মেনে চলতে হবে। কাউন্টার খুলবে না। দর্শণার্থীদের টিকিট কাটতে হবে অনলাইনে।

টিকিট বিক্রি হবে সর্বভারতীয় প্রত্মতাত্তিক বিভাগের মোবাইল অ্যাপে। শুক্র ও রোববার বন্ধ থাকবে তাজমহল। আর আগ্রা ফোর্ট বন্ধ থাকবে রোববার। ভারতের প্রত্মতাত্তিক বিভাগের দেয়া হিসাব অনুযায়ী প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক বিদেশিসহ তাজমহল দর্শন করেন ৭০ থেকে ৮০ লাখ পর্যটক। আগ্রা ফোর্টে ৩০ লাখ। সূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ

২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, খুলনার সাথে রেল যোগাযোগ বন্ধ দেশে ফিরেছেন রাষ্ট্রপতি সমীক্ষার বিলম্বে নতুন রেলসেতু ও রেলপথ নির্মাণ অনিশ্চিত হালাল খাবারেও ফ্রান্সের সমস্যা, এরদোগান-ম্যাক্রো বিরোধ তুঙ্গে ট্রাম্প ইতোমধ্যেই পৃথিবীকে যেভাবে বদলে দিয়েছেন দেশেও তীব্র হচ্ছে ‘বয়কট ফ্রান্স’ আন্দোলন, আজ ফরাসি দূতাবাস ঘেরাও রিফাত হত্যার রায়কে ঘিরে আদালত প্রাঙ্গণে তিন স্তরের নিরাপত্তা ক্ষমতার দাপট কি এমনি এমনি এইচ-১বি চাকরির ক্ষেত্রে ব্যবসায়িক ভিসা না দেয়ার প্রস্তাব ‘আমি মুহাম্মদকে (সা.) ভালোবাসি’ লেখা মাস্ক পরে পার্লামেন্টে এমপি টানা পাঁচ জয়ে কলকাতাকে সরিয়ে চারে পাঞ্জাব

সকল