০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

১৭৫৮ ক্যারেটের বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা


বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত হীরাকে এবার ঘষে-মেজে তার চাকচিক্য বাড়ানোর কাজ শুরু করল বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড লুই ভিটন। ১৭৫৮ ক্যারেটের এই হীরাটির নাম হল 'সেয়োলো ডায়মন্ড', যার অর্থ হল 'বিরল সন্ধান'।

হীরাটি বতসোয়ানায় অবস্থিত লুকারা ডায়মন্ড কর্প (হীরা অনুসন্ধান এবং খনি সংস্থা) আবিষ্কার করে। এই হীরার ১০০ শতাংশ মালিকানা তাই কারোয়ে খনি সংস্থাটির কাছে আছে। এটি এখনো পর্যন্ত বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত হীরা এবং বতসোয়ানার বাইরে এটি বৃহত্তম হীরা।

হীরা অনুসন্ধান কোম্পানি লুকারা ডায়মন্ড কর্পোরেশন বোতসোয়ানায় তাদের খনিতে গত বছর ১৭৫৮ ক্যারেটের সোয়েলো হীরাটি পায়।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা লুই ভিটন এবং অ্যান্টওয়ার্প হীরা তৈরির প্রক্রিয়ায় কাজ করা প্রতিষ্ঠান এইচবির সঙ্গে একটি চুক্তি করেছে।

চুক্তি অনুযায়ী হীরাটিকে পালিশ করা হবে। তবে পালিশের পর হীরাটির মূল্য কত হবে, সে বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি। তবে হীরাটির অংশ বিশেষ পাচ্ছে লুই ভিটন।

জানা গেছে, ফরাসি ফ্যাশন হাউজ ও বিলাসবহুল পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান লুই ভিটনের গয়না সামগ্রীতে যুক্ত হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরাটি।

এদিকে বিশ্বের বৃহত্তম হীরা কুলিনান ডায়মন্ড হল ৩১০৬ ক্যারেটের। এটি ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত হয়েছিল। এটি এখনও ব্রিটিশ রয়্যালটির রাজকীয় সংগ্রহে রয়েছে।

তবে 'সেয়োলো ডায়মন্ড'-এর গুণমান, এর কাঠামো ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে আরো কয়েক মাস সময় লাগবে। এটি কেবল বড় আকারের জন্যেই নয়, নজর কেড়েছে এটির অন্যরকম রঙ এবং গঠনের দৃষ্টিকোণ থেকেও। এই হীরাটির উপরে কার্বনের একটি পাতলা স্তর রয়েছে যা এর অভ্যন্তরে দুই বিলিয়ন বছরের প্রাচীন ইতিহাসকে ধারণ করছে।

গত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন খনি থেকে বেশ বড় বড় হীরার সন্ধান পাওয়া যাচ্ছে। হীরা সংগ্রহে খনিতে ব্যবহার করা হচ্ছে নতুন যন্ত্র ও প্রযুক্তি। ফলে খণ্ডিত হওয়ার আগেই একেবারে পূর্ণাঙ্গ অবস্থায় এসব হীরা সংগ্রহ করা সম্ভব হচ্ছে। এনডিটিভি।



আরো সংবাদ


সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)