০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে তালের পিঠা

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে তালের পিঠা - সংগৃহীত

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার অতিপরিচিত সুস্বাদু তালের পিঠা। ভাদ্র মাস এলেই মনে পড়ে তালের কথা। আবার ভোর হতেই তাল তলায় গিয়ে রাতে পাকা তাল নিচে পড়েছে কিনা খুঁজে দেখা। আবার তাল কুড়াতে গিয়ে ঝোপ ঝাড়ে হন্যে হয়ে খুঁজে ফেরা। গভীর রাতে তালের ধপাশ শব্দের সঙ্গে সঙ্গে তাল তলায় গিয়ে তাল কুড়িয়ে আনার সে দিন এখন যেন স্মৃতির পাতায় বন্দি হতে চলেছে।

সাম্প্রতিক এক গবেষণায় দেশে বেড়ে যাওয়া বজ্রপাত রোধে প্রাকৃতিক উপায় হিসেবে তাল গাছ লাগানোর প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। তাই এখন থেকে তাল গাছ রোপণের গুরুত্ব দেয়াও সময়ের দাবি।

সমাজের প্রবীণ মানুষের সাথে কথা বলে জানা গেছে, এক সময় ভাদ্র মাস আসলেই ঘরে ঘরে তালের পিঠা বানানোর ধূম পড়ে যেত। আত্মীয়-স্বজনরা পিঠা তৈরি করে একে অন্যের বাড়িতে নিয়ে যেতেন। এখন আগের মতো তালের পিঠা বানানো হয় না।

কচি তালের শাসের চাহিদা থাকায় বৈশাখ-জ্যৈষ্ঠ মাসের শুরুতেই সবাই এখন গাছ উজাড় করে কচি তাল বিক্রি করে দেন তালগাছের মালিকরা। তাই আগের মতো পাকা তালের সুস্বাদু পিঠা-পায়েস খাওয়ার সুযোগ থাকে না। দু-একটি তাল গাছে কিছু তাল খাকলেও বাজারে এলে মূল্য হয়ে যায় অনেক বেশি। ৮০ থেকে একশ’ টাকার নিচে ভালো তাল পাওয়াই দায়। তাই দরিদ্রদের নাগালের বাইরেই থেকে যাচ্ছে তালের পিঠার স্বাদ গ্রহণ।

আবার তালের কথা উঠলেই সবারই তালের পিঠা খাওয়ার জন্য মন আকুল হয়ে ওঠে। একেবারে অসাধারণ পিঠা। ১২ মাসে ১৩ পার্বণের বাংলাদেশে সব ঋতুতেই পাওয়া যায় বিভিন্ন রকমের ফল। বিশেষ করে ভাদ্রমাসের ফল তাল একটি সুস্বাদু ও লোভনীয় ফল।

কথায় বলে ভাদ্র মাসে তাল পাকা গরম পড়ে। আর পাকা তালের মৌ মৌ গন্ধে ভরে যায় চারিদিক। শত গরমেও খাদ্য রসিক বাঙালি রসনা বিলাসের জন্য ভাদ্র মাসে তালের তৈরি নানা খাদ্য আয়োজনে ব্যস্ত থাকেন। কি ধনী কি দরিদ্র, ধর্ম-বর্ণ নির্বিশেষে শরতের এই স্নিগ্ধ সন্ধ্যায় কিংবা শিউলি ঝরা সকালে তালের তৈরি পিঠা হয়ে ওঠে বাড়তি পাওনা।

পাকা তাল খুব অল্প সময়ের জন্য পাওয়া যায়। তাই এর কদরও একটু বেশি। তালের তৈরি খাবার যেমন সুস্বাদু তেমনি এর প্রস্তুত প্রণালি একটু কষ্টসাধ্য। খুব ধৈর্য্য নিয়ে গ্রামীণ নারীরা তালের আঁশ থেকে নির্যাস বের করে তৈরি করেন তালের চিতল পিঠা, কাঁঠাল পাতায় ভরে কলকি পিঠা, তাল পিঠা, তাল বড়া, তাল তেল, তালরুটি, তালের পায়েস, কলাপাতায় তাল পিঠা, তালের রসভরি ইত্যাদি। পাকা তালের নানা রকম মুখরোচক খাবার তৈরি করা হয় বাংলার ঘরে ঘরে।



আরো সংবাদ


রাজারবাগ পীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন যুক্তরাষ্ট্রে হুইলচেয়ার আবদ্ধ বৃদ্ধকে 'চোর' সন্দেহে পরপর ৯ গুলি বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ সম্পর্কে মিথ্যা ও বিভ্রান্তিমূলক কুৎসা রটানো হচ্ছে : রিজভী ৭০ ভাগ সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ইবির ধর্মতত্ত্বে ২১ আসন শূন্য : ওয়েটিং তালিকার সাক্ষাৎকার ৫ ও ৬ ডিসেম্বর নাঙ্গলকোটে আগুনে পুড়ে ছাই ৪ দোকান ফরিদপুরে বাস দুর্ঘটনায় চালক নিহত বরগুনায় যুবদলের সভাপতি-সম্পাদকসহ ১০ জনের জামিন এইচএসসি পরীক্ষায় ইসলামপুরে নির্ধারিত সময়ের ১০ মিনিট পর প্রশ্নপত্র ‘ওমিক্রন’ সন্দেহে আফ্রিকা ফেরত যুবকের বাড়িতে লকডাউন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথম শনাক্ত ওমিক্রন ভ্যারিয়েন্ট

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)