১৪ আগস্ট ২০২০

‘ধর্মীয় জমায়েত করোনার সংক্রমণ বাড়াচ্ছে’

‘ধর্মীয় জমায়েত করোনার সংক্রমণ বাড়াচ্ছে’
‘ধর্মীয় জমায়েত করোনার সংক্রমণ বাড়াচ্ছে’ - সংগৃহীত
24tkt

করোনা ভাইরাস সংক্রমণে ধর্মীয় অনুষ্ঠানগুলোতে জনসমাগমের ইঙ্গিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মারিয়া ভ্যান কেরখোভ জানিয়েছেন, বিশ্বের বেশকিছু দেশ করোনাভাইরাস মোকাবিলার ক্ষেত্রে সফল হওয়ার পরেও দেখা গেছে, ধর্মীয় ঘটনাবলী ও অন্য সমাবেশের কারণে করোনার সংক্রমণ ঘটছে।

তিনি এক অনলাইন বিবৃতিতে বলেন, ভাইরাসটির ছড়িয়ে পড়তে কোনও সুযোগ পেলেই তা ছড়িয়ে পড়বে। পাশাপাশি তিনি জানিয়েছেন, বিভিন্ন দেশের এই মুহূর্তে দ্রুত করোনা শনাক্তকরণের অবস্থায় থাকা অত্যন্ত জরুরি।

ভারতে প্রথমে সুপ্রিম কোর্টের তরফে পুরীর রথযাত্রায় স্থগিতাদেশ দেয়া হলেও পরে রথযাত্রার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত শর্তসাপেক্ষে ঐতিহাসিক রথযাত্রার অনুমতি দিয়েছে। এ বার আর রাজপথে বেরোবে না মায়াপুর ইসকনের জগন্নাথের রথ। চন্দ্রোদয় মন্দিরের উঁচু পাঁচিল ঘেরা চত্বরের ভিতরেই রথ টানা হবে।

জানা গেছে, মায়াপুরে থাকা ভক্তদেরও থাকার অনুমতি নেই সেখানে। শুধু সেচ্ছাসেবীরা এসে যাবতীয় নিয়ম পালন করবেন।

অন্যদিকে এবছর হজ হবে কিনা, তা নিয়ে জোর জল্পনার পরে সৌদি আরবের তরফে জানানো হয়েছে হজ হবে, তবে নিয়ম মেনে এবং নির্দিষ্ট পরিমাণ লোক নিয়ে।

জুলাই মাসের শেষের দিকে হজের সময়। সোমবার সৌদি প্রেস এজেন্সির তরফে জানানো হয়েছে, খুবই কমসংখ্যক হজযাত্রীকে নিয়ে হজ হবে এবার। যারা আগে থেকেই সৌদিতে রয়েছেন, তাঁরাই কেবল অংশ নিতে পারবেন হজে। হজ মন্ত্রণালয়ের তরফ থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, তাবলিগ জামায়াত থেকে করোনা ছড়িয়ে পড়েছিল বলে মনে করেন অনেক ভারতীয়। করোনার সংক্রমণ রুখতে লকডাউনের শুরু থেকেই সমস্ত ধর্মীয় প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছিল দর্শনার্থীদের জন্য। জুন মাসের ৮ তারিখ থেকে ধিরে ধিরে সব খুলেছে।

সূত্র: কলকাতা২৪x৭


আরো সংবাদ

বার কাউন্সিলের পরীক্ষায় ৩৫৯০ পরীক্ষার্থীর অংশগ্রহণের সুযোগ : শিশির মনিরের ধন্যবাদ শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় শোক দিবসের কর্মসূচি সব নাগরিকের জন্য বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র শোক দিবসে পথ চলতে যে নিয়মগুলো মানতে হবে ফরিদপুরে যুবলীগের বৃক্ষরোপণ ও বন্যার্তদের মাঝে খাদ্য সহায়তা প্রদান সিনহা হত্যা : ৪ পুলিশ সদস্য ও ৩ সাক্ষীকে রিমান্ডে নিল র‌্যাব শিশু উন্নয়ন কেন্দ্রের ৯ কর্মকর্তাকে পুলিশি হেফাজতে জিজ্ঞাসাবাদ খুলনায় হাসুয়া দিয়ে কুপিয়ে যুবক হত্যা সরকার সংবিধানের পবিত্রতাকে লঙ্ঘন করছে : ফখরুল ওজন কমানো ও ব্রণ সমস্যা এক ফলে দুই উপকার!

সকল