২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুইডেনে অনুষ্ঠিত হয়েছে ২০তম ইউরোপিয়ান প্যালেস্টিনিয়ান্স কনফারেন্স

সুইডেনে অনুষ্ঠিত হয়েছে ২০তম ইউরোপিয়ান প্যালেস্টিনিয়ান্স কনফারেন্স। - ছবি : সংগৃহীত

সুইডেনের মালমো শহরের অনুষ্ঠিত হয়েছে ইউরোপে ফিলিস্তিনিদের সর্ববৃহৎ সম্মেলন ‘২০তম ইউরোপিয়ান প্যালেস্টানিয়ান কনফারেন্স’।

শনিবার (২৭ মে) মালমো শহরের Malmömässan কনফারেন্স বিল্ডিংয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে অতিথিদের মধ্যে ছিলেন ইউরোপিয়ান প্যালেস্টানিয়ান কনফারেন্স ইনস্টিটিউটের প্রেসিডেন্ট আমিন আবু রাশিদ, ভিয়েনায় বসবাসরত বাংলাদেশী বংশোদ্ভূত এশিয়ান ইসলামিক কমিউনিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম এ হাসিম।

ইউরোপের দেশগুলো থেকে আসা প্রায় ২০ হাজার ফিলিস্তিনিসহ সুইডিশ ও ইউরোপিয় সংসদ সদস্য, রাজনীতিবিদ, অ্যাক্টিভিস্ট এবং মানবাধিকার, মিডিয়া, অর্থনৈতিক, শৈল্পিক ও সাংস্কৃতিক বিষয়ে সক্রিয়ভাবে নিযুক্ত ব্যক্তিরা এ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ফিলিস্তিনি শরণার্থী, যারা ১৯৪৮ সালে তাদের মাতৃভূমি থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছিল। তারা ইউরোপসহ বিভিন্ন দেশে ছড়িয়ে আছে। ইউরোপে বসবাসরত ফিলিস্তিনিদের আইনগত, রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অবস্থা নির্বিশেষে তাদের বাড়ি ও জমিতে ফিরে যাওয়ার অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কিছু সক্রিয় জনপ্রিয় সংগঠক ফিলিস্তিনি জনগণের জন্য ‘ইউরোপিয়ান প্যালেস্টানিয়ান কনফারেন্স’ প্রতিষ্ঠা করেন এবং প্রথম কনফারেন্স হয় ২০০৩ সনে লন্ডনে। এটি তখন থেকে ইউরোপের বিভিন্ন শহরে প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল