২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পাসপোর্ট-কলিং ভিসা নিয়ে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের জরুরি বিজ্ঞপ্তি

পাসপোর্ট-কলিং ভিসা নিয়ে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের জরুরি বিজ্ঞপ্তি। - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশীদের পাসপোর্ট নবায়নের কারনে জটিলতা ও কলিং ভিসার সর্বশেষ জরুরি তথ্য বিষয়ে জরুরি বিজ্ঞপ্তি দিয়েছে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাই কমিশন।

শনিবার হাই কমিশন এ বিজ্ঞপ্তি পাঠায়।

মূল প্রেস বিজ্ঞপ্তিটি নিচে তুলে ধরা হলো-

বাংলাদেশ হাই কমিশনের ঐকান্তিক প্রচেষ্টায় পাসপোর্ট কার্যক্রম ও মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমিক নিয়োগ এবং তাদের স্বার্থ সংরক্ষনে কার্যক্রম পূর্ণ উদ্যমে পরিচালিত হচ্ছে।

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশীরা যেন সময়মতো পাসপোর্ট হাতে পায় তার জন্য হাই কমিশনের কর্মকর্তা-কর্মচারীরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। গত জানুয়ারী ২০২৩ থেকে মে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশ হাই কমিশন প্রায় এক লাখ ২৫ হাজার পাসপোর্ট আবেদন গ্রহণ করে, যার মধ্যে ৯৩ হাজার ৮৯৫টি পাসপোর্টের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, প্রায় ৫২ হাজারের বেশি পাসপোর্ট ডেলিভারি দেয়া হয়েছে এবং প্রায় ২৫ হাজার পাসপোর্ট ঢাকাস্থ ডিআইপি-তে প্রিন্টিংয়ের প্রক্রিয়ায় রয়েছে। নির্ভুল পাসপোর্ট আবেদনসমূহ সময়ক্ষেপণ ব্যতিরেকে প্রক্রিয়া করা সম্ভব হয়েছে। এর মধ্যে প্রক্রিয়াগত জটিলতায় ঢাকায় পাসপোর্ট প্রিন্টিং ২৫ দিনের জন্য বন্ধ থাকায় পাসপোর্ট প্রক্রিয়া কিছুটা বিলম্বিত হয়। তবে হাই কমিশনের সক্রিয় প্রচেষ্টায় এ জটিলতা নিরসন সম্ভব হয়েছে। কিন্তু এমআরপি সিস্টেম পুরাতন হওয়ায় মাঝে মাঝে সার্ভার সমস্যায় পাসপোর্ট প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়, তাই চলতি বছরের মধ্যে মালয়েশিয়ায় ই-পাসপোর্টের কার্যক্রম শুরুর ব্যবস্থা করা হচ্ছে। কোনো বাংলাদেশী নাগরিক যেন মালয়েশিয়া সরকারের চলমান রিক্যালিব্রেশন প্রক্রিয়ার সুবিধা লাভে বঞ্চিত না হয়, হাই কমিশন ওই বিষয়ে সচেতন রয়েছে। একই সাথে দালাল ও মধ্যস্বত্বভোগীদের দোরাত্ম্য থেকে অসহায় প্রবাসীদের রক্ষায় হাই কমিশন বদ্ধ পরিকর। এ বিষয়ে সবার সহযোগিতা একান্তভাবে কাম্য।

মালয়েশিয়ায় বাংলাদেশী কর্মী নিয়োগ ত্বরান্বিত করতে বাংলাদেশ হাই কমিশনের কার্যক্রম অব্যাহত রয়েছে। কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাই কমিশনের নিবিড় কূটনৈতিক প্রচেষ্টার ফলে ২০২১ সালের ১৯ ডিসেম্বর থেকে মালয়েশিয়াতে বাংলাদেশী নতুন কর্মী নিয়োগ কার্যক্রমের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়। ২০২৩ সালের ২৬ মে পর্যন্ত ১০ হাজার ৩৪৯টি ডিমান্ডের বিপরীতে চার লাখ ২৭ হাজার ৭৭৯ জন নতুন বাংলাদেশী কর্মী নিয়োগের আবেদন মালয়েশিয়া সরকার অনুমোদন প্রদান করেছে এবং ইতোমধ্যে প্রায় দুই লক্ষাধিক নতুন কর্মী মালয়েশিয়ায় এসে পৌঁছেছে। বাকী প্রায় দুই লাখ ২৫ হাজার নতুন কর্মীর আগমন প্রক্রিয়াধীন রয়েছে।

কিছু কিছু কর্মী মালয়েশিয়ায় এসে কাজ না পাওয়ার ঘটনা হাই কমিশনের নজরে এসেছে। এক্ষেত্রে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের ডিমান্ড অনুমোদন প্রক্রিয়ার দূর্বলতা ও কিছু কিছু অ্যাজেন্সির গাফিলতি পরিলক্ষিত হয়েছে। তবে মালয়েশিয়ায় এসে কাজ না পাওয়া ভাগ্যবিড়ম্বিত কর্মীর সংখ্যা মোট আগত কর্মীর তুলনায় খুবই নগন্য এবং এটি এখন পর্যন্ত নিয়ন্ত্রণযোগ্য সীমার মধ্যে রয়েছে। এ সকল বাংলাদেশী কর্মীদের সমস্যা সমাধানে সংশ্লিষ্ট নিয়োগকর্তা, মালয়েশিয়া সরকারি দফতর এবং নিয়োগকারী অ্যাজেন্টের সাথে বাংলাদেশ হাই কমিশন নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে, যেন বৈধভাবে আগত একজন বাংলাদেশী কর্মীও মালয়েশিয়াতে বিড়ম্বনার শিকার না হয়। তবে এক্ষেত্রে মালয়েশিয়ার ডিমান্ড অনুমোদনকারী কর্তৃপক্ষ ও উভয় দেশের সংশ্লিষ্ট অ্যাজেন্সিসমূহকে আরো দায়িত্বশীল হওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

ইদানীং পরিলক্ষিত হচ্ছে, বিপুল পরিমান পাসপোর্ট প্রদান ও লাখ লাখ নতুন কর্মীর কর্মসংস্থানের কার্যক্রম পরিচালনায় হাই কমিশনের কঠোর স্বচ্ছতার নীতির কারণে কিছু কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী আগের মতো অতি সহজে সাধারণ প্রবাসী কর্মীদের ঠকিয়ে নিজেদের স্বার্থ হাসিল করতে পারছে না। তাই তারা সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন মিথ্যা তথ্য প্রচার করে সাধারণ প্রবাসী ও বাংলাদেশে তাদের আত্মীয়-স্বজন বা শুভানুধ্যায়ীদের বিভ্রান্ত করে বাংলাদেশ হাই কমিশন তথা বাংলাদেশ সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপপ্রয়াসে লিপ্ত রয়েছে। কিন্তু হাই কমিশন সীমিত সম্পদ ও লোকবল নিয়ে সকলের সহযোগিতায় মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশীদের কল্যাণমূলক কাজ অব্যাহত রেখেছে। মালয়েশিয়ায় প্রায় এক মিলিয়নের অধিক প্রবাসী বাংলাদেশী ভাই-বোন এবং বিশেষ করে খেটে খাওয়া সাধারণ কর্মী ভাইদের স্বার্থ সংরক্ষণে স্বচ্ছতা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করে যাওয়ার বিষয়ে বাংলাদেশ হাই কমিশন বদ্ধপরিকর। বাংলাদেশ হাই কমিশন সকল প্রকার মিথ্যা ও অপপ্রচার ঐক্যবদ্ধভাবে রুখে দিয়ে সত্য ও সুন্দরের চর্চার মাধ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করছে।

সমর্থন ও সহযোগিতার জন্য প্রবাসী বাংলাদেশী সকল ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠান এবং মিডিয়ার সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানায় হাই কমিশন কর্তৃপক্ষ।


আরো সংবাদ



premium cement