২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জাতিগত সংস্কৃতি উপলব্ধি করতে চীনের গুয়াংশিতে বাংলাদেশীরা

জাতিগত সংস্কৃতি উপলব্ধি করতে চীনের গুয়াংশিতে বাংলাদেশীরা - ছবি : নয়া দিগন্ত

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল গুয়াংশিতে বসবাসরত ঝুয়াং এবং ইয়াও জাতিগোষ্ঠীর দুর্দান্ত সংস্কৃতি ও জীবনযাত্রার মান উন্নয়নের অভিজ্ঞতা ভাগ করে নেয়ার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থী ও মিডিয়া কর্মীদের অংশগ্রহণে চার দিনব্যাপী ট্যুর অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সরকারের আমন্ত্রণে বাংলাদেশী শিক্ষার্থী ও মিডিয়া কর্মীরা এই সফরে অংশ নেন।

১৭ থেকে ২০ মে ‘আন্তর্জাতিক মিডিয়া ট্যুর’টি গুয়াংশি ঝুয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলের লাইবিন শহরে আয়োজিত হয়। এই শহরটি গভীর ইতিহাস, দুর্দান্ত সংস্কৃতি এবং মনোমুগ্ধকর দৃশ্যের জন্য বেশ সুপরিচিত।

ট্যুরটি আয়োজন করে লাইবিন শহরের পার্টি কমিটির প্রচার বিভাগ এবং আয়োজনে সহযোগিতা করে চীনের মর্যাদাপূর্ণ সংবাদমাধ্যম চায়না ডেইলি। ভ্রমণে অভিজ্ঞতা অর্জন করার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থী ও মিডিয়া কর্মীরা লাইবিন শহরের বিভিন্ন কাউন্টি ও গ্রাম পরিদর্শন করেন।

চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিকস বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী পিএইচডি গবেষক মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম এবং গুইলিন ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক টেকনোলজিতে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী মাহফুজুর রহমান এই সফরে অংশগ্রহণ করেন।

চার দিনের সফরে পরিদর্শনকারী দলটি লাইবিন শহরের উচ্চ-মানের অর্থনৈতিক প্রবৃদ্ধি, ঝুয়াং এবং ইয়াও জাতিগোষ্ঠীর দুর্দান্ত সংস্কৃতি, দারিদ্র বিমোচন ও গ্রামীণ পুনরুজ্জীবনে স্থানীয় সরকারের উদ্যোগ, শিল্প উন্নয়ন ও পর্যটন শিল্পের বিকাশ, চা সংস্কৃতি ও গ্রামীণ লোকসংস্কৃতি, ইয়াও জাতিগোষ্ঠীর ওষুধ তৈরির অভিজ্ঞতা, সাদা ঘোড়ার নাচ, হস্তশিল্পের অভিজ্ঞতা, ঝুয়াং এবং ইয়াও জাতিগোষ্ঠীর গানের ছন্দের অভিজ্ঞতারসহ অন্যান্য কার্যক্রমে অংশগ্রহণ করে।

বাংলাদেশ, ফ্রান্স, মাদাগাস্কার, কাজাখস্তান, তাজিকিস্তান, পাকিস্তান, নাইজেরিয়া ও কম্বোডিয়া থেকে ২১ জন বিদেশী সাংবাদিক, স্কলার এবং আন্তর্জাতিক ছাত্রদের একটি দল এই সফরে যোগ দেয়।


আরো সংবাদ



premium cement