২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশী ইমিগ্রান্ট ডে ও ট্রেড ফেয়ার

- ছবি : সংগৃহীত ও ফাইল ফটো

‘সুযোগের উন্মোচনে স্মার্ট অর্থনীতি’ প্রতিপাদ্য নিয়ে মুক্তধারা নিউইয়র্ক এবং ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংক গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের সহযোগিতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ বাংলাদেশী ইমিগ্রান্ট ডে ও ট্রেড ফেয়ার-২০২৩।

আগামী ২২ ও ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ম্যারিয়ট মারকুইস হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করা হবে।

অনুষ্ঠানটি বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়েছে এবং রফতানি উন্নয়ন ব্যুরো এরই মধ্যে মেলাটিকে তার ক্যালেন্ডারে তালিকাভুক্ত করেছে। এই আয়োজনে অংশীদারিত্বমূলক সহযোগিতা করবে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

মুক্তধারা নিউইয়র্কের প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ সাহা বলেন, ‘অনুষ্ঠানটি বাংলাদেশী বাণিজ্য ও সংস্কৃতি প্রদর্শনের একটি নিখুঁত সংমিশ্রণ হিসেবে ডিজাইন করা হয়েছে, যার লক্ষ্য মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য সহজতর করতে অবদান রাখা। অনুষ্ঠানে বাংলাদেশী পণ্যের স্টল ছাড়াও আমেরিকায় বাংলাদেশী পণ্য রফতানি নিয়ে বিভিন্ন সেমিনার ও আমেরিকার মূলধারার ব্যবসায়ীদের কাছে বাংলাদেশকে তুলে ধরতে বিভিন্ন বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে বিজনেস-টু-বিজনেসের ব্যবস্থা থাকবে, যা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে নিবিড় সম্পর্ক স্থাপন করবে।

তিনি আরো জানান, যুক্তরাষ্ট্রে রফতানি বাড়াতে রফতানি উন্নয়ন ব্যুরো আসন্ন ট্রেড শোতে অংশ নিতে যাচ্ছে। রফতানি উন্নয়ন ব্যুরো ইতোমধ্যেই ব্যাংকিং ও ফিন্যান্স সার্ভিস, ক্যাপিটাল মার্কেট, রেডিমেড ও টেক্সটাইল, মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস, এগ্রো অ্যান্ড এগ্রো প্রসেসড, ফুড অ্যান্ড বেভারেজ, আইটি ও আইটি পরিষেবা, চামড়া ও চামড়াজাত পণ্য, হস্তশিল্প, পাট ও পাটের বৈচিত্র পণ্য এবং রিয়েল এস্টেটসহ বিভিন্ন সেক্টরকে এই ট্রেড শোতে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

গতবছরের ‘বাংলাদেশী ইমিগ্রান্ট ডে ও ট্রেড ফেয়ার-২০২২’-এ বাংলাদেশের ৩০টিরও বেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান অংশ নিয়েছিল। আয়োজনে ‘লিগ্যাল রেমিট্যান্স ফ্লো: কিপিং বাংলাদেশ ইকোনোমি স্ট্যাবল’ শীর্ষক সেগমেন্টে পৃষ্ঠপোষকতা করেছিল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ। বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত অর্থনীতিবিদ ও ব্যবসায়ী নেতারা বিভিন্ন সেশনে অংশ নেন। গত বছর অনুষ্ঠান চলাকালে বাংলাদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা প্রসারের অপার সম্ভাবনার স্বীকৃতির জন্য এফবিসিসিআই এবং গ্রেটার নিউইয়র্ক চেম্বার অফ কমার্সের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement