২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনে বিদেশী শিক্ষার্থীদের দিনব্যাপী জনকল্যাণমূলক কার্যক্রম

চীনে বিদেশী শিক্ষার্থীদের দিনব্যাপী জনকল্যাণমূলক কার্যক্রম - ছবি : সংগৃহীত

চীনা নাগরিক এবং বিদেশী শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ বন্ধনকে উন্নত করতে দিনব্যাপী জনকল্যাণমূলক এবং আন্তঃসাংস্কৃতিক বিনিময়-সম্পর্কিত বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করেছে চীনের চিয়াংশি প্রদেশে অধ্যয়নরত বিভিন্ন দেশ থেকে আগত বিদেশী শিক্ষার্থীরা। এতে বাংলাদেশী শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দিনব্যাপী জনকল্যাণমূলক এবং আন্তঃসাংস্কৃতিক বিনিময়-সম্পর্কিত কার্যক্রমটি চীনের চিয়াংশি প্রদেশের নানছাং শহরে অবস্থিত হুচিয়া প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

ইভেন্টটি যৌথভাবে আয়োজন করে চিউসান সোসাইটি সাইন্স এন্ড টেকনোলজি ভলান্টিয়ার সার্ভিস গ্রুপ এবং বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের সংগঠন লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার অ্যাসোসিয়েশন। আয়োজনে সহায়তা করে হুচিয়া প্রাথমিক বিদ্যালয়, চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুল, ছিংশানহু জেলার স্থানীয় সরকারের বিচার বিভাগ এবং শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতি এবং স্বাস্থ্য কার্য কমিটি।

এ সময় উপস্থিত ছিলেন ছিংশানহু জেলার ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির ডেপুটি ডিরেক্টর লিউ ছিয়াংহুয়া, ছিংশানহু জেলার স্থানীয় সরকারের উপপ্রধান শিওং শানইয়াং, এবং চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুলের ভাইস ডিন ওয়ান ইনাসহ আরো অনেকে।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবকরা হুচিয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আকাঁআকিঁ প্রতিযোগিতা, বেলুন ও টেনিস বল খেলার প্রতিযোগিতা, শিক্ষার্থীদের আফ্রিকান নৃত্য শেখানো সহ বিভিন্ন ইন্টারেক্টিভ কার্যকলাপের আয়োজন করে। তাছাড়া, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে উপহার বিতরণ এবং ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা-উপকরণ বিতরণ করে।

জনকল্যাণমূলক পরিষেবার পাশাপাশি আন্তর্জাতিক শিক্ষার্থীরা হুচিয়া প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মনোমোগ্ধকর ক্লাসিক্যাল ও লোক নৃত্য, এবং চাইনিজ কুংফুর অসাধারণ পারফরম্যান্স উপভোগ করে। তাছাড়া, আন্তর্জাতিক ছাত্ররা ডাম্পলিং তৈরি করা, চাইনিজ পেপার কাটিং ও পেইন্টিং, চাইনিজ বাদ্যযন্ত্র, চাইনিজ মেডিসিনের অভিজ্ঞতাও অর্জন করে।

বাংলাদেশ, ঘানা, আফগানিস্তান, তানজানিয়া, ইন্দোনেশিয়া, মরক্কো এবং অন্যান্য দেশের ১৫ জন স্বেচ্ছাসেবক এই কার্যক্রমে অংশ নেন।

এই অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য হলো চীনা নাগরিক এবং বিদেশী শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ বন্ধন এবং আন্তঃসাংস্কৃতিক বিনিময় উন্নত করা, শিক্ষার্থীদের সামাজিক কল্যাণমূলক কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহিত করা এবং জনগণের সাথে জনগণের বিনিময় বিষয়ে রাষ্ট্রপতি শি চিনপিংয়ের চিন্তা-ভাবনা প্রচার করা, এবং শিক্ষার্থীদের কার্যক্রমের মাধ্যমে লেই ফাং-এর চেতনা অনুশীলন করা।


আরো সংবাদ



premium cement