২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভূমধ্যসাগরে ৩০ অভিবাসী নিয়ে নৌকাডুবি, উদ্ধার ১৭ বাংলাদেশী

ভূমধ্যসাগরে ৩০ অভিবাসী নিয়ে নৌকাডুবি, উদ্ধার ১৭ বাংলাদেশী - ছবি : রয়টার্স

ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকাডুবির ঘটনায় ১৭ বাংলাদেশীকে উদ্ধার করেছে ইতালির কোস্টগার্ড। অভিবাসী সঙ্কট নিয়ে নানা সমালোচনার মুখে সোমবার ইতালীয় কর্তৃপক্ষ তাদেরকে উদ্ধার করে উপকূলে নিয়ে আসে।

মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভূমধ্যসাগরে সর্বশেষ মারাত্মক জাহাজডুবির পরে ইতালির কোস্টগার্ড তাদের উদ্ধার করে।

রয়টার্স ইতালীয় সংবাদমাধ্যম এএনএসএ’র বরাত দিয়ে জানিয়েছে, উদ্ধার হওয়া ১৭ বাংলাদেশীকে দেশটির সিসিলিয়ান শহরের পোজালোতে নিয়ে যাওয়া হয়েছে।

ইতালির কোস্টগার্ড জানিয়েছে, রোববার খারাপ আবহাওয়ার মধ্যে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তাদের নৌকা ডুবে যায়। ওই নৌকায় ৩০ জন অভিবাসী ছিল বলে আশঙ্কা করা হচ্ছে।

২৬ ফেব্রুয়ারি ক্যালাব্রিয়ার দক্ষিণাঞ্চলের কাছে একটি জাহাজডুবিতে ৭৬ জনের মৃত্যুর দুই সপ্তাহ না যেতেই এ মর্মান্তিক ঘটনা ঘটল।

এর আগে গত শনিবার ভূমধ্যসাগর থেকে ১ হাজার ৩৬৬ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে ইতালির কোস্ট গার্ড। তিনটি নৌকা থেকে তাদের উদ্ধার করে কোস্টগার্ড।

প্রতি বছর আফ্রিকা-দক্ষিণ এশিয়ার অসংখ্য মানুষ উন্নত জীবনের আশায় অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে ইউরোপের দেশগুলোতে ঢোকার চেষ্টা করেন। তাদের অনেকেই মুক্তিপণের জন্য হয় পাচারকারীদের হাতে বন্দী হন, না হয় নৌকায় সাগরপাড়ি দিতে গিয়ে হারান প্রাণটাই। আবারো ঘটেছে সেই একই ঘটনা।

জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থার মতে, ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।
সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল