১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ পেল ১৫১ কোটি টাকার ক্রয় আদেশ

বাংলাদেশ পেল ১৫১ কোটি টাকার ক্রয় আদেশ - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের গালফ ফুড মেলায় অংশ নেয়া বাংলাদেশী প্রতিষ্ঠানগুলো নিশ্চিত ক্রয় আদেশ এসেছে প্রায় ১৫১ কোটি ৬৪ লাখ টাকা। এছাড়া প্রায় ২৬৪ কোটি টাকার প্রত্যাশিত ক্রয় আদেশ পেয়েছে ৩৯টি খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কমার্শিয়াল কাউন্সিলর কে এ সৌরভ খাঁন নয়া দিগন্তকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অংশ নেয়া বাংলাদেশী প্রতিষ্ঠানগুলোর ক্রয় আদেশ এসেছে প্রায় ১ কোটি ৪১ লাখ ইউএস ডলার। এছাড়া প্রত্যাশিত ক্রয় আদেশের পরিমাণ প্রায় ২ কোটি ৪৭ লাখ ইউএস ডলার। মেলায় শীর্ষ খাদ্যপণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান প্রাণ গ্রুপ পেয়েছে ৬.৭ মিলিয়ন ডলারের নিশ্চিত ক্রয় আদেশ। এছাড়া সিটি গ্রুপ ও এলিন ফুড বোম্বে যথাক্রমে দেড় মিলিয়ন ও এক মিলিয়ন ডলার নিশ্চিত ক্রয় আদেশ পেয়েছে।

সোমবার মেলা শুরু হয়ে শুক্রবার সন্ধ্যায় তা শেষ হয়। আমদানি ও রফতানি নির্ভর অন্যতম এ মেলায় বিভিন্ন দেশ তাদের খাদ্যপণ্যের রফতানি বাড়াতে ও বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যমাত্রা নিয়ে এতে অংশ নেন। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বাংলাদেশ অ্যাগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) যৌথ উদ্যোগে এই মেলায় অংশ নিয়েছিল বাংলাদেশ।

ব্যবসায়ীরা জানান, এই মেলা বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের প্রসারে বড় ভূমিকা রাখবে। শুধু মধ্যপ্রাচ্য নয়, পৃথিবীর প্রায় দেশ থেকেই এবার ক্রয় আদেশ পেয়েছে বাংলাদেশ। ইউরোপ, আমেরিকা, কানাডা ও আফ্রিকার দেশগুলো থেকেও ক্রয় আদেশ এসেছে।


আরো সংবাদ



premium cement