২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আমিরাতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালন

আমিরাতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালন। -

সংযুক্ত আরব আমিরাত পালন করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট জাতীয় দিবসসমূহ পালনে বরাবরই সক্রিয় ভূমিকা রাখছে। জাতীয় দিবস পালনে প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতি, দেশত্ববোধ ও প্রাণ সঞ্চার হচ্ছে।

একুশের প্রথম প্রহরে দুবাইয়ের স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিটে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে হাজার হাজার প্রবাসী বাংলাদেশী।

বাংলাদেশ কনস্যুলেটের পর দুবাই ও উত্তর আমিরাতে থাকা বাংলাদেশের জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠানগুলো পৃথকভাবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। সরকারি প্রতিষ্ঠান ছাড়াও দুবাইয়ের অস্থায়ী শহীদ মিনারে প্রবাসী বাংলাদেশীদের অন্তত ৫০টি সংগঠন শ্রদ্ধা জানায়। জনতা ব্যাংক, বিমান বাংলাদেশ এয়ারলাইনস, বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই, বাংলাদেশ সমিতি দুবাই ও শারজা, বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশন, বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ প্রেস ক্লাব ইউএই, বঙ্গবন্ধু পরিষদ দুবাই, শারজা, আজমান ছাড়াও অনেক সংগঠন এতে অংশ নিয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় দিবসটি উপলক্ষে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে বিভিন্ন আয়োজন করা হয়। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ ছাড়াও কনস্যুলেট প্রাঙ্গণে ২১টি ভাষার ওপর বহুভাষিক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

অন্য দিকে দিনের শুরুতে আবুধাবির বাংলাদেশ দূতাবাসেও যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালন করা হয়। দূতাবাস ভবনে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসে কর্মরত কর্মকর্তা-কর্মচারীসহ জনতা ব্যাংক, বাংলাদেশ বিমান, বাংলাদেশ স্কুল, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মহিলা সমিতিসহ প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিল।

পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর রাষ্ট্রদূত মো: আবু জাফরের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে কোরআন থেকে তেলাওয়াত ও ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দিবসটি উপলক্ষে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন ও দূতাবাসের কর্মকর্তাদের বাণী পাঠ করা হয়


আরো সংবাদ



premium cement
রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭

সকল