২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চীনে ভোকেশনাল এডুকেশন অ্যালায়েন্সের উদ্বোধন

চীনে ভোকেশনাল এডুকেশন অ্যালায়েন্সের উদ্বোধনী অনুষ্ঠান - ছবি : নয়া দিগন্ত

আন্তর্জাতিক সিস্টার সিটিগুলোর সাথে গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলের বৃত্তিমূলক শিক্ষার প্রসার ঘটাতে প্রতিষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল সিস্টার সিটিজ ভোকেশনাল এডুকেশন অ্যালায়েন্সের’ উদ্বোধনী অনুষ্ঠান সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

চীনের গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলের রাজধানী নাননিংয়ে হাইব্রিড প্ল্যাটফর্মে ৩০ নভেম্বর এ আয়োজন করা হয়।

ফরেন অ্যাফেয়ার্স অফিস অফ দ্যা গুয়াংশি অটোনমাস রিজিওন, দ্যা ডিপার্টমেন্ট অফ এডুকেশন অফ দ্যা গুয়াংশি অটোনমাস রিজিওন, দ্যা গুয়াংশি অটোনমাস রিজিওন পিপল'স এসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগ ‘ইন্টারন্যাশনাল সিস্টার সিটিজ ভোকেশনাল এডুকেশন অ্যালায়েন্স’ গঠিত হয়েছে।

গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলের বৈদেশিক বিষয়ক কার্যালয়ের সহকারী পরিচালক এবং দ্যা গুয়াংশি অটোনমাস রিজিওন পিপল'স এসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস ভাইস প্রেসিডেন্ট ঝুও থং, গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলের শিক্ষা বিভাগের আন্তর্জাতিক সহযোগিতা ও বাণিজ্যের পরিচালক লুও ইয়াওগুয়াং, নাননিং কলেজ অফ ভোকেশনাল টেকনোলজির প্রেসিডেন্ট ঝুও ওয়াং, গুয়াংশি পলিটেকনিক অফ কনস্ট্রাকশনের প্রেসিডেন্ট ওখুন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং বক্তৃতা দেন।

বিশ্বের ১০টি দেশের ১৫টি সিস্টার সিটি থেকে মোট ৩৭টি কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং চীনের গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলের নয়টি শহরের ২২টি ভোকেশনাল কলেজ উদ্বোধনী অনুষ্ঠানে একটি কৌশলগত চুক্তি করে।

কৌশলগত চুক্তির ক্ষেত্রগুলো হলো তথ্য প্রযুক্তি, শিল্প দক্ষতা, রেলওয়ে নির্মাণ, সিভিল ইঞ্জিনিয়ারিং, কৃষি ও বনবিদ্যা, আর্থিক অর্থনীতি, ব্যবসা ও হোটেল ব্যবস্থাপনা, একাডেমিক সুবিধার পাশাপাশি অন্যান্য শিক্ষা ও প্রশিক্ষণ রয়েছে।

গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চল ১৯৭৯ সালে প্রথম সিস্টার সিটি প্রতিষ্ঠা করে। এরপর থেকে গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলের সাথে বিশ্বের বিভিন্ন দেশের সাথে সিস্টার সিটির সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং বিনিময়ের কার্যকারিতা উল্লেখযোগ্য বাড়ছে। গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চল পাঁচটি মহাদেশের ৩৮টি দেশের সাথে ১২৪টি আন্তর্জাতিক সিস্টার সিটি স্থাপন করেছে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল