২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

আটকে থাকা ৬ নম্বর ভিসা অনুমোদনের ঘোষণা দিল মালয়েশিয়া

আটকে থাকা ৬ নম্বর ভিসা অনুমোদনের ঘোষণা দিল মালয়েশিয়া - ছবি : নয়া দিগন্ত

অবশেষে মালয়েশিয়ায় বসবাসরত লাখ লাখ প্রবাসীদের সুখবর দিল দেশটির অভিবাসন বিভাগ। দীর্ঘ দিন ধরে ঝুলে থাকা ৬নং ভিসা দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে সরকার। এতদিন ৬ ও ৭নং ভিসার স্ট্যাম্পিং বন্ধ থাকায় বিপাকে পড়েন দুই লাখেরও বেশি বাংলাদেশী অভিবাসী। অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে অবৈধ হয়ে যাওয়ায় নিজ দেশে ফেরত যাওয়ার চিন্তায় মগ্ন ছিলেন তারা। এই ঘোষণার ফলে প্রবাসে বাংলাদেশী কমিউনিটিতে স্বস্তি ফিরে এসেছে।

বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল জাজাইমি দাউদ।

তিনি বিবৃতিতে বলেন, এতদিন স্থগিত থাকা রি হায়ারিং প্রোগ্রামের ৬নং ভিসা নবায়ন স্থগিতাদেশ প্রত্যাহার করে অভিবাসীদের ভিসা নবায়নে সম্মত হয়েছে সরকার। ভিসা স্ট্যাম্পিং সিস্টেম আপগ্রেডেশন করতে একটু সময় লাগবে। যাদের ভিসার মেয়ার শেষ হয়ে গেছে তারা বিভিন্ন জটিলতা এড়াতে ১০০ রিংগিত ফি দিয়ে ইমিগ্রেশন বিভাগ থেকে স্পেশাল পাস সংগ্রহ করতে পারবেন। যতদিন পর্যন্ত পুরোদমে ভিসা স্ট্যাম্পিং শুরু না হয় ততদিন এই স্পেশাল পাস ব্যবহার করে বৈধভাবে প্রবাসীরা কাজ করতে পারবেন।

কলিং ভিসা চালু হওয়ার আগে এ বছরের শুরুতে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল জাজাইমি দাউদ হঠাৎ এক নোটিশ জারি করে বলেছিলেন, রি-হায়ারিং (মাইইজি) প্রোগ্রামের ৬নং ভিসা আর নবায়ন করা হবে না। এ ঘোষণার পরে কয়েক লাখ বাংলাদেশী প্রবাসীদের কপালে চিন্তার ভাজ পড়ে। আজকের ঘোষণার পরে প্রবাসীরা এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছেন।


আরো সংবাদ


premium cement