০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

১১৬ আলেমের বিরুদ্ধে অভিযোগ, নিউ ইয়র্কে শীর্ষ ইমামদের প্রতিবাদ সমাবেশ

১১৬ আলেমের বিরুদ্ধে অভিযোগের প্রতিবাদে নিউ ইয়র্কে সমাবেশ করেছেন সেখানকার শীর্ষ ইমামরা। - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশে ১১৬ জন বরেণ্য ওলামা-মাশায়েখ ও ১০০০ মাদরাসাকে গণকমিশন কর্তৃক মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগের প্রতিবাদে নিউইয়র্কে সমাবেশ করেছেন সর্ব বাংলাদেশী আমেরিকান ওলামা মাশায়েখগণ।

স্থানীয় সময় বুধবার বাদ মাগরিব হাজী ক্যাম্প হিসেবে পরিচিত নিউইয়র্কের জ্যামাইকার মসজিদ মিশন সেন্টারে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘তথাকথিত গণ কমিশন’ যে অভিযোগ তুলেছে তা মূলত একটি মহলের ইসলামের বিরুদ্ধে সুদূর প্রসারী ষড়যন্ত্র। তারা বাংলাদেশ থেকে ইসলামকে নিশ্চিহ্ন করতে চায়। বক্তারা বলেন, আলেম-ওলামাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন দেশ ও প্রবাসের সব আলেমদের ঐক্যবদ্ধ হয়ে এই ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে। প্রয়োজনে আরো একটি গণ আদালত গঠন করে ইসলাম ও আলেম সমাজের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের মুখোশ খুলে দিতে হবে।

প্রতিবাদ সমাবেশে বক্তারা আরো বলেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে দেশের আলেম সমাজ যাতে কোনো ভূমিকা রাখতে না পারে সে জন্যও গণ কমিশন কর্তৃক ১১৬ জন বরেণ্য ওলামা-মাশায়েখ ও ১০০০ মাদরাসার বিরুদ্ধে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে। যে অভিযোগ ডাহা মিথ্যা। বক্তারা ইসলাম ও আলেমদের মর্যাদা রক্ষায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সুদৃষ্টি কামনা করেন, অন্যথায় দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন তারা।

সভায় যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সকল মহলে প্রতিবাদ জানানো এবং কথিত গণ কমিশনের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত হয়।

ইমাম অধ্যাপক মুহিব্বুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে নিউইয়র্ক সিটি ছাড়াও বাফেলো এবং নিউজার্সি রাজ্যের প্রায় অর্ধশত বাংলাদেশী ইমাম-ওলামা অংশ নেন। এছাড়াও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী সমাবেশে যোগ দেন। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম ও খতিব মাওলানা মির্জা আবু জাফর বেগ, প্রবীণ ইমাম মাওলানা জালাল সিদ্দিকী, মাওলানা দেলোয়ার হোসাইন, মাওলানা মুফতি ইসমাইল, মাওলানা সাইদুর রহমান, মাওলানা লুৎফুর রহমান কাসেমী, মাওলানা রফিক বেফায়ী, মাওলানা আজির উদ্দিন, মাওলানা আতাউর রহমান জালালাবাদী, মাওলানা মুফতি আব্দুল মালেক আল-মাদানী, মাওলানা মাসুক আহমেদ, মাওলানা আইনুল হুদা, মাওলানা ইয়ামীন, মাওলানা মানজুরুল করিম, মাওলানা হাম্মাদ, মাওলানা আব্দুর রহমান খান, মুফতি আবু সাইদ, মাওলানা কারী জুনায়েদ, মাওলানা মহি উদ্দিন, ক্যপ্টেন ইব্রাহীম, মাওলানা আবুল কালাম আজাদ, মাওলানা আব্দুর রহমান, মাওলানা আশ্রাফ, হাফেজ শাহাদাত, মাওলানা এহতেশাম, মাওলানা মুনসুর।

এছাড়া সভায় সংহতি প্রকাশ করেন ডা: জুন্নুন চৌধুরী, মানবাধিকার সংগঠন সিএইচআরডি বাংলাদেশ-এর সেক্রেটারি ইমরান আনসারী প্রমুখ। সভা পরিচালনা করেন মাওলানা মুফতি আব্দুল মালেক এবং ধন্যবাদ জ্ঞাপন করেন মসজিদ মিশন সেন্টারের ইমাম হাফেজ রফিকুল ইসলাম ও মসজিদ মিশন সেন্টারের সভাপতি জনাব সব্বির আহমেদ।


আরো সংবাদ


premium cement