২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ন ১৪২৮, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ছুটিতে আটকে পড়া প্রবাসীরা অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় যেতে পারবেন

ছুটিতে আটকে পড়া প্রবাসীরা অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় যেতে পারবেন - ছবি : সংগৃহীত

করোনা মহামারীর সময়ে বিধিনিষেধের কারণে যারা ছুটিতে গিয়ে নিজ দেশে আটকা পড়েছেন তাদের জন্য দীর্ঘ অপেক্ষার পর সুখবর দিয়েছে মালয়েশিয়ার সরকার। ১ নভেম্বর থেকে ইমিগ্রেশনের পূর্বানুমতি ছাড়া বা
মাই ট্রাভেল পাস (এমটিপি) ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন তারা। তবে ভিসার মেয়াদ থাকাসহ কিছু শর্ত মানতে হবে। তাহলে অনুমতি ছাড়াই দেশটিতে সরাসরি প্রবেশ করতে কোনো বাধা থাকবে না। আর যাদের ভিসার মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে, তারা মাই ট্রাভেল পাসের মাধ্যমে আবেদন করে দেশটিতে প্রবেশ করতে পারবেন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এসব কথা জানান মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতোক খায়রুল জাজাইমি দাউদ।

তিনি আরো বলেন, বিদেশীরা মালয়েশিয়ায় প্রবেশ করতে হলে ডাবল ডোজ টিকা সম্পন্নের প্রমাণপত্র, করোনা নেগেটিভ রিপোর্টসহ প্রবেশের পর বিমানবন্দরে স্থাপিত কোয়ারেন্টিন সেন্টারে সাত দিন অবস্থান করতে হবে। এই সাত দিন কোয়ারান্টিন সেন্টারের খরচ অভিবাসী কর্মী অথবা তার নিয়োগকর্তাকে বহন করতে হবে।

যে সমস্ত ক্যাটাগরির ভিসা বা পারমিটধারীদের প্রবেশের অনুমতি দেয়া হয়েছে সেগুলো হচ্ছে- কূটনীতিক ভিসাধারী, পিআরপাস, পেরোল পাস, রেসিডেন্ট পাস, স্থায়ী বাসিন্দা ও তাদের পোষ্য, দীর্ঘমেয়াদী পাস (স্বামী/স্ত্রী/সন্তান), সিনিয়র সিটিজেন পাস, পাস বালু, শিক্ষার্থী ভিসা, মাই সেকেন্ড হোম, বিদেশী গৃহকর্মী, রেসিডেন্ট পাস, দীর্ঘ মেয়াদী অস্থায়ী জব পাস (পিএলকেএস) ও গৃহপরিচারিকা এবং ট্যুরিস্ট প্রমুখ।

২০১৯ সালের ১৮ মার্চ থেকে লকডাউন ঘোষণার পর এখন পর্যন্ত যে সমস্ত মালয়েশিয়া প্রবাসী ছুটিতে বা জরুরি প্রয়োজনে নিজ দেশে গিয়েছিলেন এবং মালয়েশিয়ার সরকারের বিধিনিষেধের কারণে আটকা পড়েছেন। কিছু দিন আগে তাদের সবাইকে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের অনুমতির জন্য মাই ট্রাভেল পাস (এমটিপি) আবেদন করতে হতো। কিন্তু এই প্রক্রিয়ায় প্রবাসীদের অনুমতি পাওয়া দুঃসাধ্য ব্যাপার। বছরের শেষ পর্যায়ে এসে করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় সরকার পর্যায়ক্রমে বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে। মালয়েশিয়া পূর্বের মতো স্বাভাবিক ছন্দে ফিরতে সরকার বিভিন্ন কর্মপরিকল্পনা হাতে নিয়ে সেগুলো ধাপে ধাপে বাস্তবায়ন করছে।



আরো সংবাদ


ভারতের প্রতিরক্ষাপ্রধান রাওয়াতের মন্তব্য ঘিরে ক্ষুব্ধ চীন (১০৫০৬)কাতার বিশ্বকাপে থাকবে না ইতালি বা পর্তুগালের কোনো একটি দল (১০৫০১)বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় দিনের খেলার সময় পরিবর্তন (৮৫৩৬)স্ত্রী ও তিন সন্তান নিয়ে ইসলাম গ্রহণ করলেন যুবক (৭২২৯)ভূমিকম্প দিয়ে গেল সতর্কবার্তা (৬৮৩০)স্বীকৃতি দেয়ার জন্য সব শর্ত পূরণ করেছি : তালেবান (৬০৫০)ঘরে ঘরে জাহাঙ্গীর (৫৭৫৯)‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী (৫৬৮৪)‘হত্যাচেষ্টা ফাঁস হওয়ার ভয়ে খালেদা জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না’ (৫০৮০)ইসরাইলের সাথে পানির বিনিময়ে জ্বালানি চুক্তির বিরুদ্ধে জর্ডানে বিক্ষোভ (৪২৯২)