২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতে ৬ বাংলাদেশী গ্রেফতার

- ছবি : সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের হুগলি জেলায় অভিযান চালিয়ে সন্দেহভাজন ছয় বাংলাদেশীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার দিবাগত রাতে কলকাতার ব্যান্ডেলের গ্রিন পার্ক আবাসিক এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয় বলে জানিয়েছে হুগলি জেলা পুলিশ।

শনিবার ভারতীয় সংবাদমাধ্যম ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, হুগলির এক আবাসিক ভবন থেকে ছয় বাংলাদেশীকে গ্রেফতার করেছে পশ্চিমবঙ্গ পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ভারতীয় আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড ও বাংলাদেশী মোবাইল কোম্পানির সিম পাওয়া যায়।

হুগলির চিনসুরাহ পুলিশ বলেছে, ব্যান্ডেলের গ্রিন পার্ক এলাকার এক ভাড়াবাসায় থাকতেন ওই ছয় বাংলাদেশী। পুলিশ ওই ভবনের মালিককে শনাক্ত করেছে। তিনি উত্তর ২৪ পরগনা জেলার হালিশহর এলাকায় বসবাস করেন। গ্রেফতার বাংলাদেশীরা নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা বলে জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

এ দিকে পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা বলছে, গ্রিন পার্কের যে বাসায় ওই বাংলাদেশীরা থাকতেন, সেটি আকাশ দাস নামে এক ভারতীয় মালিকের। আকাশ দাস কোনো চক্রের সাথে জড়িত থাকতে পারেন বলে ধারণা করছেন দেশটির গোয়েন্দারা। তারা বলছেন, ওই চক্র বাংলাদেশের নাগরিকদের অনুপ্রবেশ করিয়ে ভারতীয় নাগরিকত্বের প্রমাণপত্র প্রস্তুত করে দেয়। ভোটার কার্ড দেখিয়ে পাসপোর্টও তৈরি করে ওই চক্র। তারপর পশ্চিম এশিয়ার কোনো দেশে পাঠিয়ে দেয়া হয় তাদের। এ জন্য জন্ম সনদপত্রেরও ব্যবস্থা করে দেন আকাশ।

পুলিশি জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তিরা জানিয়েছেন যে এর আগে আকাশের নেতৃত্বাধীন চক্র আরো কয়েকজন বাংলাদেশী নাগরিককে বিদেশে পাঠানোর ব্যবস্থা করেছে। প্রাথমিক তদন্তের পর ভারতীয় গোয়েন্দারা বলছে, কাজের জন্য বাংলাদেশী নাগরিকরা এই চক্রের কাছে আসেন। গ্রেফতার ছয় বাংলাদেশীকে শনিবার চিনশুরার স্থানীয় এক আদালতে তোলা হয়। তবে আদালত তাদের ব্যাপারে কী সিদ্ধান্ত দিয়েছে তা জানা যায়নি। তাছাড়া গ্রেফতার ব্যক্তিদের ছবি প্রকাশ করা হলেও তাদের নাম পরিচয়ও প্রকাশ করা হয়নি দেশটির সংবাদ মাধ্যমে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement