২৮ অক্টোবর ২০২১
`

মালয়েশিয়ায় গার্মেন্টস মালিক বাংলাদেশীসহ ৪৫ জন রিমান্ডে

মালয়েশিয়ায় গার্মেন্টস মালিক বাংলাদেশীসহ ৪৫ জন রিমান্ডে - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ায় অবৈধভাবে গার্মেন্টস কারখানা পরিচালনা এবং শ্রমিক দিয়ে কাজ করানোর অভিযোগে বাংলাদেশী, মিয়ানমার ও ইন্দোনেশিয়ান নাগরিকসহ ৪৫ জন অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া তাদের সবাইকে ১৪ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

এ দিকে গ্রেফতারকৃতদের মধ্যে কারখানার মালিক এক বাংলাদেশী রয়েছেন। তবে ৪৫ জনের মধ্যে কতজন বাংলাদেশী রয়েছেন এ ব্যাপারে জানা সম্ভব হয়নি।

দেশটির স্থানীয় সময় শনিবার দুপুরে অভিবাসন বিভাগের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

দেশটির অভিবাসন পুলিশ ও দুর্নীতি দমন কমিশনের (এমএসিসি) যৌথ অভিযানে সেলেঙ্গর এর আমপাং এলাকা থেকে মালামাল ও যন্ত্রপাতিসহ তাদের আটক করা হয়েছে। এ দিকে ওই কারখানার সহকারী পরিচালকের দায়িত্ব পালন করায় এক মালয়েশিয়ান নাগরিকের বিরুদ্ধে অভিযোগপত্র গঠন করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

বিবৃতিতে বলা হয়েছে, অভিযুক্ত বাংলাদেশী ব্যক্তি আমপাং এলাকার একটি বাণিজ্যিক অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়ে কারখানা ও শো-রুম হিসেবে ব্যবহার করে আসছিলেন। গ্রেফতারকৃত ৪৫ জন শ্রমিককে দিয়ে কারখানায় স্থাপিত মেশিনে কাপড় কাটা, সেলাই ও প্রিন্টিংয়ের কাজ করানো হতো। এর মধ্যে অনেক শ্রমিকের ভিসার অপব্যবহার করা হয়েছিল। নিয়োগকৃত শ্রমিকদের ১৬ শ’ রিংগিত যা বাংলাদেশী টাকায় ৩২ হাজার টাকা বেতন দেয়া হতো। বাংলাদেশী মালিকের কারখানা পরিচালনার কোনো লাইসেন্স ছিল না। এই কোম্পানির নাম ব্যবহার করে একাধিক ব্যাংক অ্যাকাউন্ট ও গাড়ি কিনে ব্যবহার করা হচ্ছিল। এছাড়া বাংলাদেশী ব্যক্তির মালিকানাধীন প্রতিষ্ঠানটিতে প্রতি মাসে ১ লাখ ৩০ হাজার রিংগিত
থেকে শুরু করে ১ লাখ ৫০ হাজার রিংগিত পর্যন্ত উৎপাদন এবং বিপণন করা হতো।

মালয়েশিয়ান পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃত ব্যক্তিদের দেশটির অভিবাসন আইন ১৯৫৯/৬৩-এর ৫ম ধারার ২ উপধারায় অভিযোগ গঠন করে ১৪ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। এছাড়া মালয়েশিয়ান ওই নারীর বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ গঠন করা হয়েছে।



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)