২৮ অক্টোবর ২০২১
`

মালয়েশিয়ায় প্রবাসীদের মেয়াদোত্তীর্ণ ভিসা নবায়নের ঘোষণা ইমিগ্রেশনের

মালয়েশিয়ায় প্রবাসীদের মেয়াদোত্তীর্ণ ভিসা নবায়নের ঘোষণা ইমিগ্রেশনের - ছবি : নয়া দিগন্ত

করোনা রুখতে মালয়েশিয়ায় প্রায় এক বছরেরও বেশি সময় ধরে কয়েক ধাপে লকডাউনে ছিল। এ কারণে লাখ লাখ প্রবাসী শ্রমিক তাদের কর্ম হারিয়েছেন। পাশাপাশি লকডাউন চলাকালীন ইমিগ্রেশন বিভাগের যাবতীয় কার্যক্রম স্থগিত ছিল। তখন প্রবাসীরা তাদের ভিসা ও পারমিট নবায়ন করতে না পারায় এগুলো মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। এ অবস্থায় বিপাকে পড়েছে লাখ লাখ অভিবাসী শ্রমিক।

এ দিকে একটি মহল গুজব রটিয়েছে যে রি-হায়ারিং ৬ নম্বর ভিসা আর নবায়ন হবে না। বিষয়টি সরকারের উচ্চ মহলে জানানোর পর বুধবার দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক খায়রুল দাজাইমি দাউদ এক বিজ্ঞপ্তির মাধ্যমে বলেছেন, রি-হায়ারিং প্রকল্পের ভিসার মেয়াদ যাদের লকডাউন চলাকালীন শেষ হয়ে গেছে তাদের ভিসা নবায়নের ব্যাপারে কাজ করছে ইমিগ্রেশন বিভাগ। বিষয়টি স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে। অনুমোদন পেলেই সব
অভিবাসীদের ভিসা নবায়ন করা হবে।

এ জন্য তিনি পরামর্শ দিয়েছেন যে নিয়োগকর্তার মাধ্যমে অভিবাসীরা যেন পাসপোর্ট ও লেভি ইমিগ্রেশনে জমা দিয়ে একটি স্পেশাল পাস গ্রহণ করেন। তবে এই ভিসা নবায়ন যারা বর্তমানে মালয়েশিয়ায় আছেন তাদের জন্যই প্রজোয্য। যারা ছুটিতে নিজ নিজ দেশে যাওয়ার পর ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের ভিসা কখন ও কিভাবে নবায়ন করা হবে- এ বিষয়ে স্পষ্ট কোনো নির্দেশনা আসেনি।

সংশ্লিষ্টরা বলছেন, কিছু দিন আগে বলা হয়েছিল যে যারা ছুটিতে আছেন তারা নিজ নিজ মালিকের সাথে যোগাযোগ করে মাই ট্রাভেল পাসের (এমটিপি) আবেদন করতে পারবেন।

এ দিকে নতুন করে চলমান শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়া রিক্যালিব্রেশনে কার্যক্রম দ্রুত ও বেগবান করার কথা বলা হয়েছে। মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যারা রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন, তাদের পরবর্তী ধাপগুলো দ্রুত শেষ করার জন্য কিছু ব্যবস্থা নেয়া হয়েছে। যেমন নিয়োগকর্তার মাধ্যমে বৈধপ্রার্থীদের ফিঙ্গার প্রিন্টের জন্য ইমিগ্রেশনে যাওয়ার প্রয়োজন নেই। সেক্ষেত্রে নিয়োগকর্তার অফিসেই ফিঙ্গার প্রিন্ট করতে পারবেন।

নতুন করে বৈধ হতে রিক্যালিব্রেশনের আওতায় এক লাখ ৭৮ হাজার অভিবাসী আবেদন করেছেন। এই আবেদন প্রক্রিয়া চলবে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত।



আরো সংবাদ


সকল

সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)