১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

ড. ইউনূসের সাথে ফিনল্যান্ড প্রবাসীদের আলোচনা সভা

- ছবি- সংগৃহীত

নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সাথে বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ডের ভার্চ্যুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ‘নিজেকে আবিষ্কার কর, পৃথিবীকে আবিষ্কার কর এবং নিজেদের পৃথিবী তৈরি কর‘ বিষয়ে বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ) আয়োজন করে ভার্চ্যুয়াল এই আলোচনা সভা।

রোববার ফিনল্যান্ডের স্থানীয় সময় বিকেল ৩টার দিকে বিডিপিএফের অনলাইন আলোচনায় প্রধান আলোচক ছিলেন শান্তিতে নোবেল বিজয়ী বিশ্ব বরেণ্য অধ্যাপক মুহাম্মদ ইউনূস। সবাইকে স্বাগত জানিয়ে বিডিপিএফের নানন্দিক আড্ডায় ভার্চ্যুয়াল আলোচনা শুরু করেন বিডিপিএফ ফাউন্ডিং সভাপতি, সঞ্চালক ড. মো. মঞ্জুরে মওলা (মুঞ্জুর), আলতো বিশ্ববিদ্যালয়।

সহজ-সরল বাংলা ভাষায় উপস্থাপিত ও বাস্তব জীবনে ঘটে যাওয়া সত্য উদাহরণে ভরপুর ছিল সেই আলোচনা।

অধ্যাপক মুহাম্মদ ড. ইউনূস আলোকপাত করেন, এক. করোনাকালীন বাংলাদেশে টেকসই অর্থনীতির ক্ষেত্রে কিভাবে মানুষের মূল্যায়ন ও ব্যক্তিগত উন্নয়নকে কিভাবে দেখার চেষ্টা করা উচিত। দুই. করোনা পরবর্তী নতুন পৃথিবী গড়ার ক্ষেত্রে আমাদের চারপাশের সিরিয়াস সমস্যাকে কিভাবে অ্যাড্রেস করলে ভালো হতে পারে। তিন. বাংলাদেশ তথা পৃথিবীকে ধনী হিসেবে দেখার ক্ষেত্রে নতুন প্রজন্মের কিভাবে জ্ঞান, বুদ্ধিমত্তা ও যোগ্যতা নিরুপন করা উচিত, এসব বিষয়ে দিক-নির্দেশনামূলক আলোচনা করেন।

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেন, বর্তমান করোনাকালীন রাষ্ট্রনীতির সাথে অর্থনীতি এক গভীর সঙ্কটের দিকে ধাপমান। এর নেপথ্যে কাজ করেছে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক মুনাফা। সমস্যা সমাধানে সমন্বয়ে দুর্বলতা, রাজনৈতিক আদর্শের দন্ধ, সিভিল সোসাইটির অনুপস্থিত ও সমাজ গঠনে গণমানুষের একাগ্রতা অনিশ্চয়তায় ভুগছে। এসব সমস্যার সমাধান করা জরুরি উল্লেখ করে তিনি বলেন তা বের করতে হবে আমাদের, সিভিল সোসাইটির। নতুন প্রজন্মের ঠিক করতে হবে।

ভার্চুয়াল আলোচনায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশী বিজ্ঞানী, যারা সরাসরি অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের কাছে প্রশ্ন পর্বে উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ছিলেন- ড. তাহমিয়া খানম, ড. এ কে এম সাইফুল্লাহ, ড. জহিরুল হক, ড. কামরুল হোসেন, ড. খন্দকার আকতারুজ্জামান তাপস, ড. শের- ই- খোদা, ড. রফিকুল হায়দার, ড. আনিসুর রহমান ফারুক, মো: আব্দুল হাই, ড. মো: সালাউদ্দিন আহমেদ, ড. মুফতী মাহমুদ, ড. ইব্রাহিম খলিল, ড. আরিফুর রহমান, ড. মুহিদুল ইসলাম খান, ড. মো: হাফিজুল ইসলাম রবিন, ড. মোহাম্মদ আজিমুদ্দিন, ড. মুনজুর আলম, ড. জি এম আতিকুর রহমান, ড. এ এইচ এম সামসুজ্জোহা, ড. ফিরোজ খান, ড. রকন উদ্দিন, ড. রবিউল ইসলাম, ড. সাইদ মাহমুদ খান, ড. সাকির হোসেন, ড. এ এইচ এম সামসুজ্জোহা ড. গোলাম মো: সারোয়ার, ড. কামরুল হাসান, ড. এস এম হারুন-অর-রশিদ, ড. লেমন শরীফ, ড. সৈয়দা সাকিরা হাসান, ড. অসীম কর, ড. এস এম সফিকুল আলম, ড. আশরাফুল আলম, ড. মো: সানাউল হক, ড. মো: করিম উল্লাহ,ড. কাজি শামিম, ড. ইয়াছিনুর রহমান ও ড. নাজমুল ইসলাম।


আরো সংবাদ



premium cement