২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চীনে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশের অংশগ্রহণ

চীনে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশের অংশগ্রহণ - ছবি : নয়া দিগন্ত

বিশ্ব অর্থনীতিতে আশা ও আস্থা ফিরিয়ে আনতে চীনের বেইজিংয়ে অনলাইন এবং অফলাইনে অনুষ্ঠিত হয়েছে চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলা- ২০২১। চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলায় বাংলাদেশ দূতাবাস দু’টি প্যাভিলিয়ন নিয়ে অংশগ্রহণ করে।

চীন সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও বেইজিং পৌরসভা কর্তৃপক্ষের যৌথ উদ্যেগে এই মেলা অনুষ্ঠিত হয়। ২ থেকে ৭ সেপ্টেম্বর বেইজিংয়ে ‘চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টার’ ও শৌগাং ইন্ডাস্ট্রি সার্ভিস পার্কে অনুষ্ঠিত হয় এই বাণিজ্য মেলা। মেলার প্রতিপাদ্য ছিল- ডিজিটাল ভবিষ্যতের সূচনা করে সেবার উন্নয়ন ত্বরানিত করা।

বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও ডেপুটি চিফ মিশন ডক্টর মুহম্মদ নজরুল ইসলাম এবং কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ মনসুর উদ্দিন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এ সময় তারা মেলায় বাংলাদেশের দু’টি প্যাভিলিয়ন পরিদর্শন করেন। তারা প্রত্যাশা করেন, এই মেলাতে অংশগ্রহণের ফলে চীনে বাংলাদেশী পণ্যের বাজার সৃষ্টি হবে। চীনের সাথে বাংলাদেশের বাণিজ্য আরো বাড়বে। পণ্য আমদানি ও রফতানিতে ভারসাম্য রক্ষা হবে।

5 (1)

বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস চীনের সাথে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধিতে কাজ করছে বলেও জানান তারা।

বাংলাদেশী প্যাভিলিয়ন দু’টিতে প্রদর্শিত হয়েছে পাটজাত হস্ত শিল্পের আকর্ষণীয় পণ্য সামগ্রী, চামড়ার তৈরি ব্যাগ, কাপড় ও মেয়েদের অলঙ্কার সামগ্রীসহ অন্যান্য পণ্য সামগ্রী। মেলাতে বাংলাদেশী পণ্যের প্রতি চীনা নাগরিকসহ বিভিন্ন দেশের নাগরিকদের আগ্রহ দেখা গেছে বলে সংশ্লিষ্টরা দাবি করেছেন।

চীন কোভিড-১৯ মহামারীর মধ্যে চলতি বছর নির্ধারিত ইভেন্টটি আয়োজনের মাধ্যমে বিশ্ব সম্প্রদায়ের সাথে ব্যাপক সম্প্রসারণ ও বৃদ্ধির সুযোগ ভাগ করে নেয়ার প্রতিশ্রুতি প্রদর্শন করেছে। বিশ্ব বাজারে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সর্বশেষ পরিষেবাগুলো প্রদর্শনের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম প্রদান করে।

মেলার আয়োজকরা জানিয়েছে, বাংলাদেশ, জার্মান, জাপান, সুইজারল্যান্ড, ব্রাজিল, ফিলিপাইন, আর্জেন্টিনা, শ্রীলঙ্কা, পাকিস্তান, আফ্রিকার একাধিক দেশসহ বিভিন্ন দেশ মেলায় অংশগ্রহণ করেছিল। তাছাড়া, হুয়াওয়ে, ক্যানন, ইপসন, জেডিসহ অন্যান্য বড় কোম্পানিগুলো এই মেলাতে অংশগ্রহণ করায় চীনসহ অংশগ্রহণকারী দেশগুলোর করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement