১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরি
`

মালয়েশিয়ায় এবারো কঠোর লকডাউনে আনন্দহীন ঈদ প্রবাসীদের

মালয়েশিয়ায় এবারো কঠোর লকডাউনে আনন্দহীন ঈদ প্রবাসীদের - ছবি- সংগৃহীত

মালয়েশিয়ায় চলমান কঠোর লকডাউনের কারণে এবারো আনন্দ-উৎসববিহীন ঈদুল আজহা উদযাপিত হয়েছে। সৌদি আরবসহ মধ্যপ্রচ্যের দেশগুলোর সাথে বুধবার মালয়েশিয়ার ঈদুল আজহা উদযাপন করা হয়।

কিন্তু স্থানীয়দের জন্য সরকারি বিধিনিষেধের কারণে ঈদুল আজহার নামাজের জামাতে অংশ নিতে পারেননি প্রবাসীরা। বাধ্য হয়ে তারা নিজ নিজ বাসায় ঈদের নামাজ আদায় করেছেন।

দেশটিতে করোনার সংক্রমণ বাড়তে থাকায় স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেমে (এসওপি) কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সরকারের পক্ষ থেকে সবাইকে ঘর থেকে বাইরে যেতে নিরুৎসাহিত করা হচ্ছে। একইসাথে অনুমোদিত এলাকার নিদিষ্ট স্থানে পশু জবাই করার অনুমতি থাকলেও দেশটিতে থাকা প্রবাসীদের এমন সুযোগ না থাকায় ঘরোয়াভাবেই পালন করতে হচ্ছে এবারের ঈদুল আজহা।

প্রবাসীরা জানিয়েছে, দীর্ঘ দীন লকডাউন থাকায় কর্ম হারিয়ে অনেকেই রয়েছেন ঘরবন্দি। ঠিকমতো বেতনাদি না পাওয়ায় দেশে স্বজনদের জন্যেও ঈদ উপলক্ষে পাঠাতে পারেননি পর্যাপ্ত পরিমাণ অর্থ। ফলে এসব প্রবাসীর জীবনে ঈদ আনন্দ মাটি হয়ে গেছে আগের ঈদের মতো এবারো।

এমন পরিস্থিতিতে কুয়ালালামপুর পাসার মিনি এলমার উদ্যাগে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। ঘরোয়াভাবে খাবার তৈরী করে গাড়িতে করে শহরে বিভিন্ন স্থানে প্রবাসীদের মাঝে এই খাবার বিতরণ করা হয়।

পাসার মিনি এলমার স্বত্বাধিকারী মো: ইব্রাহিম মিয়া বলেন, লকডাউন সময়ে হাজারো কর্মহীন প্রবাসীর মাঝে খাবার বিতরণ করা হয়েছে। এই মানবিক সহযোগিতা অব্যাহত থাকবে।



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০৩)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)