২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় অবৈধভাবে সিগারেট তৈরি ও পাচারের দায়ে বাংলাদেশীসহ আটক ৩

দুই বাংলাদেশীসহ তিন সদস্যকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার শুল্ক বিভাগ। - ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় সিগারেট, গুল তৈরি করে শুল্ক ফাঁকি দিয়ে বিক্রি এবং পাচার সিন্ডিকিটের দুই বাংলাদেশীসহ তিন সদস্যকে গ্রেফতার করেছে দেশটির শুল্ক বিভাগ।

গত রোববার থেকে ধাপে ধাপে পরিচালিত দেশটির সিম্পাং পুলাই এবং বন্দর সেরি বোটানির দুটি চত্বরে সেন্ট্রাল জোন রয়্যাল মালয়েশিয়ার শুল্ক বিভাগ (জেপিডিএম), ইউনিট ২-এর দুটি অভিযানে এসব মাদক পাচার সিন্ডিকেটের সদস্যদের গ্রেফতার করে।

বুধবার (৯ জুন) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা এ তথ্য জানিয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে একজন বাংলাদেশী মালয়েশিয়ান খেতাবপ্রাপ্ত দাতু এবং একজন মালয়েশিয়ান দাতুক সেরিও রয়েছেন। তারা হলেন, দাতুক সেরি সাঊদ বিন ইবরাহিম (মালয়েশিয়ান), দাতু আজম ও নূরুল আমিন।

এদের মধ্যে একজন বাংলাদেশীর মালয়েশিয়ান স্ত্রী রয়েছে। তার সহযোগিতায় সিগারেট, গুলসহ তামাকজাত পণ্য উৎপাদন করে ভ্যাট ছাড়া বাংলাদেশী, ভারতীয় ও নেপালি প্রবাসীদের কাছে বিক্রি করা হতো।

সেন্ট্রাল জোন এনফোর্সমেন্ট অপারেশনস ডিরেক্টর রামেলি আহমদ জানান, সিম্পাং পুলাই এবং বন্দর সেরি বোটানির দুটি চত্বরে অভিযান চালিয়ে ৩,৩৭১.৮৬ কিলোগ্রাম (কেজি) চিবুক (তামাক) আটক করে। যার মূল্য ২,১১,৫৮,৭৮৭.৯৮ রিঙ্গিত।

প্রথম অভিযানে জেডিডিএমকে পাওয়া যায় বেশ কয়েকটি সাদা তামাকের বস্তা ২,০৫২.১৬ কেজি ওজনের তামাক এবং দ্বিতীয় অভিযানে আরো ১,৩৯৯.৭০০ কেজি তামাক পাওয়া গেছে।

শুল্ক কর্মকর্তা বুধবার ১০ জুন এক বিবৃতিতে বলেছেন, সিন্ডিকেটটি তামাক প্রক্রিয়াজাতকরণ এবং প্যাকিং করার জন্য ব্যবহৃত করতো বলে মনে করা হয় এমন ১২,৫০০ রিঙ্গিত মূল্যবানের বেশ কয়েকটি মেশিনও জব্দ করেছে এবং আরো তদন্তের জন্য প্রথম অভিযানে ওই দুই বাংলাদেশী ম্যানেজারকে গ্রেফতার করে শুল্ক বিভাগ।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে শুল্ক আইন ১৯৬৭৬৭ এর ১৩ ১৩ (১) (ডি) ধারায় আরো তদন্ত করা হচ্ছে। অপরাধ প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে ৫ বছর থেকে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড হতে পারে বলে জানান শুল্ক কর্মকর্তা।

তিনি আরো বলেন, তাছাড়া প্রথম আটককৃত তামাকের এর প্রকৃত মূল্যের প্রায় ১০ গুন এবং দ্বিতীয় অভিযানে আটক তামাক মূল্যের প্রায় ২০ গুণ জরিমানা হতে পারে।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার

সকল