০৫ ডিসেম্বর ২০২০

অবৈধদের বৈধতা দেয়ার কথা বিবেচনা করা হচ্ছে : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

অবৈধ শ্রমিকদের বৈধতা দেয়ার কথা ভাবছে মালয়শিয়া - ফাইল ছবি

কোভিড-১৯ সহ বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে মালয়েশিয়ায় যারা আটকে পড়েছেন বা অবৈধ হয়ে পড়েছেন তাদেরকে কিভাবে বৈধতা দেয়া যায় সে বিষয়টি শিগগিরই বিবেচনা করবে দেশটির সরকার। তবে তাদেরকে নির্দিষ্ট সময়ের জন্য কৃষি, পাম শিল্প, রাবার শিল্পে নিয়োগ দেয়ার পরিকল্পনা বাস্তবায়ন করার চেষ্টা চলছে।

শুক্রবার দেশটির চীনা সম্প্রদায়ের সাথে একটি বিশেষ বৈঠকে অংশ নিয়ে প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, করোনা মহামারির কারণে দেশে সংশ্লিষ্ট খাতে শ্রমিক সঙ্কট মোকাবেলায় অভিবাসী কর্মীদের অস্থায়ীভিত্তিতে শর্ত সাপেক্ষে বৈধকরণপূর্বক নিয়োগ দেয়া হবে। তাছাড়া দুই বছর ধরে বিদেশ থেকে শ্রমিক আমদানি যে বন্ধ আছে তা খোলার জন্য এই বিষয়ে অনেক প্রস্তাব এসেছে পর্যায়ক্রমে ওগুলোও বিবেচনা করা হবে।

এসময় তিনি আরো বলেন, দেশের অভ্যন্তরে অবৈধ শ্রমিকরা অস্থায়ীভাবে নিয়োগ পাওয়ার পর নির্দিষ্ট সময়ের জন্য কাজ করতে পারবেন। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে একটি পরিকল্পনা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হবে।

উল্লেখ্য, মালয়েশিয়ায় চীনা জাতিগোষ্ঠী হচ্ছে শিল্পপতি ও ব্যবসায়ীদের সবচেয়ে বড় গ্রুপ। মূলত তাদের অধীনে সিংহভাগ অভিবাসী শ্রমিক কাজ করে থাকেন। কোভিড-১৯ মহামারির কারণে অসংখ্য কল-কারখানা বন্ধ হয়ে গেছে এবং অসংখ্য অভিবাসী শ্রমিক-কর্মচারী কাজ হারিয়ে বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। এমতাবস্থায় দেশটির প্রধানমন্ত্রীর এই বৈধতার ঘোষণায় বাংলাদেশী প্রবাসীসহ সকল অভিবাসীর মাঝে স্বস্তি ফিরতে শুরু করেছে।


আরো সংবাদ