১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

অস্ট্রিয়ায় কাউন্সিলর নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশী বংশোদ্ভূত মাহমুদুর রহমান

- নয়া দিগন্ত

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার সিটি নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত মাহমুদুর রহমান নয়ন। রোববার অস্ট্রিয়ান পিপলস পার্টির মনোনয়নে কাউন্সিলর নির্বাচিত হন তিনি।

মাহমুদুর রহমান নয়ন পেশাগতভাবে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার বাবা মো: মাহবুবুর রহমান ভোলার লালমোহন উপজেলার বর্ণালী সড়কের বাসিন্দা। তিনি ১৯৮৪ সাল থেকে অস্ট্রিয়াতে বসবাস করছেন। মাহবুবুর রহমান একজন মুক্তিযোদ্ধা। তিনি অস্ট্রিয়া থেকে প্রকাশিত অনলাইনভিত্তিক বাংলা সংবাদমাধ্যম দৈনিক ইউরো সমাচারের সম্পাদক।

এদিকে মাহমুদুর রহমান নয়ন কাউন্সিলর নির্বাচিত হওয়ায় অস্ট্রিয়া প্রবাসী বাংলাদেশীদের মধ্যে বইছে। নয়ন ১৯৯৫ সালে ভিয়েনায় জন্মগ্রহণ করেন। এক বছর বয়সে পরিবারের সঙ্গে বাংলাদেশে ফেরেন। দেশে পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন তিনি। এরপর আবার পরিবারের সঙ্গে ভিয়েনায় চলে যান।

সেখানে জার্মান ভাষায় তিনি লেখাপড়া করেন। হাইস্কুলে ফাইনাল পরীক্ষায় নয়ন প্রথম স্থান অর্জন করেন। স্কুলের পরিচালক নয়নকে মডেল হিসেবে ঘোষণা করে সংবর্ধনা প্রদান করেন। পরে নয়ন ভিয়েনার একটি কলেজে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করেন। সেই কলেজেও পর পর দুবার ছাত্র সংসদের সভাপতি হিসেবে নির্বাচিত হন নয়ন। পরে নয়ন ব্রিটেনে গিয়ে উচ্চশিক্ষা লাভ করে আবার ভিয়েনা ফিরে আসেন। ভিয়েনা ফিরে এসে চাকরির পাশাপাশি স্থানীয় রাজনীতিতে যোগ দেন।

প্রবাসী বাংলাদেশী তরুণদের নিয়ে মাহমুদুর রহমান নয়ন বলেন, প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশী তরুণরা নিজেদের কমিউনিটতে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি স্থানীয় রাজনীতিতে সম্পৃক্ত হওয়া জরুরি। নিজের এ সফলতার  পেছনে তিনি বাবা-মা এবং পরিবারের অন্যান্য সদস্যদের পাশাপাশি অস্ট্রিয়ার বাংলাদেশী কমিউনিটির অবদানকে বিশেষভাবে স্মরণ করে তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।


আরো সংবাদ



premium cement