২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাল ইউরো নোট তৈরির সাথে জড়িত সন্দেহে ৪৪ জন গ্রেফতার

- সংগৃহীত

নকল ইউরো নোট তৈরির সাথে জড়িত থাকার অভিযোগে ৪৪ জন সন্দেহভাজনকে গ্রেফতার করেছে ইউরোপোল। একইসাথে এ সময় প্রায় ৮ মিলিয়ন ইউরো মূল্যের সম্পত্তিও জব্দ করা হয়। সংবাদমাধ্যমগুলো বলছে- ইউরোপের ইতিহাসে সবচেয়ে বড় নোট জালিয়াত চক্রটি ধরা পড়েছে এবং গ্রেফতারকৃতরা মোট ইউরোর ২৫ ভাগ নোট নকল করতো।

ইউরোপোলের সহায়তায় ইতালি, বেলজিয়াম এবং ফ্রান্সের আইন প্রয়োগকারী সংস্হা ইউরো জালিয়াতির সাথে জড়িত এই অপরাধের নেটওয়ার্কটি ভেঙে দিয়েছে।

চলতি সপ্তাহে ইতালীয় কারাবিনিয়েরি কর্পস (কারাবিনিয়েরি) এবং নকল মূদ্রা বিরোধী বিশেষায়িত ইউনিটের কর্মকর্তারা ৪৪ জন সন্দেহভাজনকে গ্রেফতার করে এবং প্রায় ৮ মিলিয়ন ইউরো মূল্যের সম্পত্তি জব্দ করে। এইসব সম্পত্তির মধ্যে রয়েছে ৫০টি এপার্টমেন্ট, ৮টি ব্যাবসায়িক স্হান, ২টি ফার্ম, ১২টি গাড়ি, ১টি উন্নত মানের বোট এবং ২২টি ব্যাংক একাউন্ট।

জানা যায়, ২০১৭ সালের অক্টোবর মাসে ইতালির শহর বেনেভেনতুতে ৫০ ইউরোর জাল নোট ধরার পর থেকেই এই তদন্ত শুরু হয়। ব্যাংক নোটগুলোর ফরেনসিক পরীক্ষার পর দেখা যায় যে, জাল নোটগুলো অত্যাধুনিক মুদ্রণ পদ্ধতি ব্যবহার করে তৈরি করা হয়েছিল। এই সব অত্যাধুনিক মুদ্রণের জন্য প্রয়োজন সর্বোচ্চ স্তরের প্রযুক্তিগত যন্ত্রপাতি এবং উন্নত মানের কাঁচামাল। এই দুইটার সমন্বয় করতে পেরেছিলো জালিয়াত চক্রটি। যার ফলে প্রকৃত ইউরো নোটগুলোতে যে ধরণের সুরক্ষা বৈশিষ্ট্য থাকে তা হুবহু অনুকরণ করতে পেরেছিলো।

ধারণা করা হয় গত কয়েক বছরে এই চক্রটি প্রায় ত্রিশ মিলিয়ন ইউরোর জাল নোট তৈরি করেছে যার বাজার মূল্য হবে প্রায় ২৩৩ মিলিয়ন ইউরো। অর্থ্যাৎ ইউরোর জন্মের পর থেকে এখন পর্যন্ত যত জাল নোট ধরা পরেছে তার তিন ভাগের এক ভাগ হচ্ছে এই সংখ্যাটি ।

অপরাধ চক্রের পিছনের প্রধান মাস্টারমাইন্ড ২০ বছরেরও বেশি সময় ধরে মুদ্রা জালিয়াতির সাথে জড়িত। সে কেবল জাল ইউরো এবং অন্যান্য মুদ্রার উৎপাদনের জন্য পুরো নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেনি, ইউরোপীয় বাজারে তাদের প্রচারেরও ব্যবস্থা করেছিলো । তদন্তে ইতালীর অপরাধের সবচেয়ে বড় নেটওয়ার্ক কামোরা এবং ছটের সাথে তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে।

উল্লেখ্য, ইতালির আরেক শহর নেপলসে ২০১৮ সালের ফ্রেব্রুয়ারী মাসে চার লক্ষ ৫০ হাজার টি ৫০ ইউরো এবং ১০০ ইউরোর জাল নোট উদ্ধার করে যার বাজার মূল্য ছিলো প্রায় ৪১ মিলিয়ন ইউরো। একই বছর জুলাই মাসে ইতালির আরেক শহর লিমবারটির এক দোকান থেকে প্রায় কয়েক লাখ ইউরোর জাল ৫০ সেন্টের কয়েন উদ্ধার করা হয়।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল