২৬ নভেম্বর ২০২০

জাল ইউরো নোট তৈরির সাথে জড়িত সন্দেহে ৪৪ জন গ্রেফতার


নকল ইউরো নোট তৈরির সাথে জড়িত থাকার অভিযোগে ৪৪ জন সন্দেহভাজনকে গ্রেফতার করেছে ইউরোপোল। একইসাথে এ সময় প্রায় ৮ মিলিয়ন ইউরো মূল্যের সম্পত্তিও জব্দ করা হয়। সংবাদমাধ্যমগুলো বলছে- ইউরোপের ইতিহাসে সবচেয়ে বড় নোট জালিয়াত চক্রটি ধরা পড়েছে এবং গ্রেফতারকৃতরা মোট ইউরোর ২৫ ভাগ নোট নকল করতো।

ইউরোপোলের সহায়তায় ইতালি, বেলজিয়াম এবং ফ্রান্সের আইন প্রয়োগকারী সংস্হা ইউরো জালিয়াতির সাথে জড়িত এই অপরাধের নেটওয়ার্কটি ভেঙে দিয়েছে।

চলতি সপ্তাহে ইতালীয় কারাবিনিয়েরি কর্পস (কারাবিনিয়েরি) এবং নকল মূদ্রা বিরোধী বিশেষায়িত ইউনিটের কর্মকর্তারা ৪৪ জন সন্দেহভাজনকে গ্রেফতার করে এবং প্রায় ৮ মিলিয়ন ইউরো মূল্যের সম্পত্তি জব্দ করে। এইসব সম্পত্তির মধ্যে রয়েছে ৫০টি এপার্টমেন্ট, ৮টি ব্যাবসায়িক স্হান, ২টি ফার্ম, ১২টি গাড়ি, ১টি উন্নত মানের বোট এবং ২২টি ব্যাংক একাউন্ট।

জানা যায়, ২০১৭ সালের অক্টোবর মাসে ইতালির শহর বেনেভেনতুতে ৫০ ইউরোর জাল নোট ধরার পর থেকেই এই তদন্ত শুরু হয়। ব্যাংক নোটগুলোর ফরেনসিক পরীক্ষার পর দেখা যায় যে, জাল নোটগুলো অত্যাধুনিক মুদ্রণ পদ্ধতি ব্যবহার করে তৈরি করা হয়েছিল। এই সব অত্যাধুনিক মুদ্রণের জন্য প্রয়োজন সর্বোচ্চ স্তরের প্রযুক্তিগত যন্ত্রপাতি এবং উন্নত মানের কাঁচামাল। এই দুইটার সমন্বয় করতে পেরেছিলো জালিয়াত চক্রটি। যার ফলে প্রকৃত ইউরো নোটগুলোতে যে ধরণের সুরক্ষা বৈশিষ্ট্য থাকে তা হুবহু অনুকরণ করতে পেরেছিলো।

ধারণা করা হয় গত কয়েক বছরে এই চক্রটি প্রায় ত্রিশ মিলিয়ন ইউরোর জাল নোট তৈরি করেছে যার বাজার মূল্য হবে প্রায় ২৩৩ মিলিয়ন ইউরো। অর্থ্যাৎ ইউরোর জন্মের পর থেকে এখন পর্যন্ত যত জাল নোট ধরা পরেছে তার তিন ভাগের এক ভাগ হচ্ছে এই সংখ্যাটি ।

অপরাধ চক্রের পিছনের প্রধান মাস্টারমাইন্ড ২০ বছরেরও বেশি সময় ধরে মুদ্রা জালিয়াতির সাথে জড়িত। সে কেবল জাল ইউরো এবং অন্যান্য মুদ্রার উৎপাদনের জন্য পুরো নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেনি, ইউরোপীয় বাজারে তাদের প্রচারেরও ব্যবস্থা করেছিলো । তদন্তে ইতালীর অপরাধের সবচেয়ে বড় নেটওয়ার্ক কামোরা এবং ছটের সাথে তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে।

উল্লেখ্য, ইতালির আরেক শহর নেপলসে ২০১৮ সালের ফ্রেব্রুয়ারী মাসে চার লক্ষ ৫০ হাজার টি ৫০ ইউরো এবং ১০০ ইউরোর জাল নোট উদ্ধার করে যার বাজার মূল্য ছিলো প্রায় ৪১ মিলিয়ন ইউরো। একই বছর জুলাই মাসে ইতালির আরেক শহর লিমবারটির এক দোকান থেকে প্রায় কয়েক লাখ ইউরোর জাল ৫০ সেন্টের কয়েন উদ্ধার করা হয়।


আরো সংবাদ

একজন নাগরিককে জন্ম থেকে মৃত্যু একটি নাম্বারে চিহ্নিত করা সম্ভব হবে? কাতারে ২২ দল নিয়ে আরব কাপ আয়োজন করবে ফিফা প্রবাসী সাংবাদিক ও কলামিস্টদের ব্যাংক হিসাব তলবে বিএফইউজে’র প্রতিবাদ ও নিন্দা করোনায় মৃতের সংখ্যা সাড়ে ৬ হাজার ছাড়ালো গ্যাস সিলিন্ডার কেটে ফেনসিডিল উদ্ধার, চালক আটক জুরাইনে যুবকের শরীরে আগুন লাগিয়ে হত্যার চেষ্টা : গ্রেফতার ৩ সগিরা মোর্শেদ হত্যা মামলা : অভিযোগ গঠন শুনানি শুরু ফেসবুক থেকে নিজের পোস্ট অপসারণ নিয়ে যা বললেন আজহারি ‘অপরাধীদের অপরাধী হিসেবে বিবেচনা করে যথাযথ ব্যবস্থা নিন’ অপরাধের দায় ব্যক্তির, দলের নয় : ওবায়দুল কাদের গ্রেফতার হওয়া নেতাকর্মীদের স্বজনদের মাঝে ইশরাক

সকল